1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. satvsunamgonj@gmail.com : Admin. :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন
  •                          

হাওরাঞ্চলের কথা ইপেপার

ব্রেকিং নিউজ
বিয়ানীবাজার এসোসিয়েশন ইতালি নাপলীর কার্যকরী কমিটি ঘোষণা সিলেট ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের নানান অনিয়ম দুনীতির মামলাটি তদন্তের জন্য দুদককে নির্দেশ দিয়েছেন আদালত উত্তরপূর্ব পত্রিকার মেকআপম্যান অমিতের লাশ উদ্ধার করেছে পুলিশ ইয়ুথ অ্যাম্বাসেডরস গ্রুপ গোলাপগঞ্জ শাখার বৃক্ষরোপণ কর্মসূচি পালিত সিলেটের গোলাপগঞ্জে ইউপি সদস্যের হামলায় আব্দুল মালিক নামের এক কৃষক আহত, জোরপুর্ক জমি দখলের পায়তারা কোম্পানীগঞ্জ থানা পুলিশের অভিযানে হবিগঞ্জ থেকে হত্যা মামলার আসামীকে গ্রেফতার করেছে পুলিশ রাষ্ট্রপতি পদকে ভূষিত হওয়ায় সিলেট পুলিশ সুপারকে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সংবর্ধনা সুনামগঞ্জে ১১ সাংবাদিকের প্রশিক্ষন সনদ ফেরত দিলেন সিলেট প্রেসক্লাবের দ্বিবার্ষিক নির্বাচন সম্পন্ন- নতুন সভাপতি ইকু সভাপতি সিরাজুল পলাতক আসামী হাজির ও মালামাল ক্রোকের বিজ্ঞপ্তি

চলতি মৌসুমে বর্ষা এলেও হাকালুকি হাওরে পর্যাপ্ত পানি নেই

Reporter Name
  • আপডেট করা হয়েছে রবিবার, ২৭ আগস্ট, ২০২৩
  • ১০৬ বার পড়া হয়েছে

মৌলভীবাজার প্রতিনিধি : এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওর বর্ষা মৌসুমে থইথই পানিতে পূর্ণ থাকে। এবারের চিত্র ভিন্ন। বর্ষা এলেও এখনও হাকালুকি হাওরে পর্যাপ্ত পানি নেই। হাকালুকি হাওরের আয়তন ১৮ হাজার ১১৫ হেক্টর। হাওরটি ৫টি উপজেলা ও ১১টি ইউনিয়ন নিয়ে বিস্তৃত। হাকালুকি হাওরের শতকরা ৪০ ভাগ বড়লেখা, ৩০ ভাগ কুলাউড়া, ১৫ ভাগ ফেঞ্চুগঞ্জ, ১০ ভাগ গোলাপগঞ্জ ও ৫ ভাগ বিয়ানীবাজার উপজেলায় পড়েছে।

চলতি মৌসুমে হাওরের কুলাউড়া এলাকায় পর্যাপ্ত পানি নেই। হাওরের এমন অবস্থা কয়েক যুগেও দেখেননি বলে জানান স্থানীয়রা। এমন অবস্থায় মাছের বংশবৃদ্ধি ও প্রজননে ব্যাঘাত ঘটতে পারে বলে জনিয়েছেন মৎস্যবিদরা। পর্যাপ্ত পানি না থাকায় হুমকিতে পড়তে পারে হাওরের মৎস্যসম্পদ ও জলজ উদ্ভিদ।

অন্যান্য বছর বৈশাখ মাস থেকে খাল-বিল ভরে হাওরজুড়ে পানি থাকে। স্থানীয়দের ভাষ্যমতে, এর আগে হাকালুকি হাওরে কোনো বছর এমন সময় পানিশূন্য দেখা যায়নি। হাকালুকি হাওরে মাছ ধরে অনেক মানুষ জীবিকা নির্বাহ করেন। অনেক মৎস্যজীবী মুক্ত জলাশয়ে মাছ ধরে সংসার চালান। কিন্তু এবার এখনও হাওরের খাল-বিলে পর্যাপ্ত পানি না থাকায় তারা মাছ ধরে বিক্রি করতে পারছেন না।

উপজেলার সাদীপুর গ্রামের মৎস্যজীবী আলমাছ মিয়া বলেন, ‘মাছ ধরে আমি সংসার চালাই। প্রতিবছর এমন সময় হাওরে মাছ ধরায় ব্যস্ত সময় পার করি। এবার পানি নেই। ফলে মাছ ধরে বিক্রি করতে পারছি না।’পানি না থাকায় মাছের পাশাপাশি বিভিন্ন ধরনের জলজ ভাসমান উদ্ভিদ, শিকড়ধারী উদ্ভিদ, অতিরিক্ত জলসহিষ্ণু উদ্ভিদসহ অন্যান্য জলজ প্রাণী ও উদ্ভিদ কমার আশঙ্কা করছেন পরিবেশবিদরা।

খোঁজ নিয়ে জানা যায়, দুই যুগ আগেও হাকালুকি হাওরে ১১০ প্রজাতির দেশীয় মাছ ছিল, যা গত কয়েক বছরে এখন ৫০ প্রজাতির নিচে নেমে গেছে। হাওর থেকে প্রায় বিলুপ্ত হয়ে গেছে মরায়েক, গাঙ মাগুর, রিটা, নানিদ, বাঘাড়, চিতল, রাণী মাছ, এলংসহ কয়েক প্রজাতি সুস্বাদু মাছ। এ ছাড়াও হাওরের মাখনা, পদ্ম, সিঙরা, শাপলা, বনতুলসী, নলখাগড়া, হেলেঞ্চা, বল্লুয়া, চাল্লিয়াসহ শতাধিক প্রজাতির জলজ উদ্ভিদ ছিল। এসব উদ্ভিদ এখন বিলুপ্তপ্রায়। এ বছর পর্যাপ্ত পানি না থাকায় এর প্রভাব আরও বড় আকারে পড়ার আশঙ্কা রয়েছে বলে জানান সংশ্লিষ্ট ব্যক্তিরা।

জলবায়ু পরিবর্তন হওয়ার ফলে এমনটি হচ্ছে বলে মনে করেন সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজের আঞ্চলিক কর্মকর্তা তৌহিদুর রহমান। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে এমনটা ঘটছে। হাওরে সময়মতো পানি না থাকলে ব্যাঘাত ঘটবে হাওরের ওপর নির্ভরশীল মানুষের জীবন-জীবিকায়। মাছের উৎপাদন ও উদ্ভিদের বংশবৃদ্ধিতে বিরূপ প্রভাব পড়তে পারে।কুলাউড়া উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ আবু মাসুদ বলেন, চলতি মৌসুমে হাওরে পর্যাপ্ত পানি না থাকায় মাছের উৎপাদন কমে যেতে পারে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন