1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. satvsunamgonj@gmail.com : Admin. :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন
  •                          

হাওরাঞ্চলের কথা ইপেপার

ব্রেকিং নিউজ
বিয়ানীবাজার এসোসিয়েশন ইতালি নাপলীর কার্যকরী কমিটি ঘোষণা সিলেট ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের নানান অনিয়ম দুনীতির মামলাটি তদন্তের জন্য দুদককে নির্দেশ দিয়েছেন আদালত উত্তরপূর্ব পত্রিকার মেকআপম্যান অমিতের লাশ উদ্ধার করেছে পুলিশ ইয়ুথ অ্যাম্বাসেডরস গ্রুপ গোলাপগঞ্জ শাখার বৃক্ষরোপণ কর্মসূচি পালিত সিলেটের গোলাপগঞ্জে ইউপি সদস্যের হামলায় আব্দুল মালিক নামের এক কৃষক আহত, জোরপুর্ক জমি দখলের পায়তারা কোম্পানীগঞ্জ থানা পুলিশের অভিযানে হবিগঞ্জ থেকে হত্যা মামলার আসামীকে গ্রেফতার করেছে পুলিশ রাষ্ট্রপতি পদকে ভূষিত হওয়ায় সিলেট পুলিশ সুপারকে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সংবর্ধনা সুনামগঞ্জে ১১ সাংবাদিকের প্রশিক্ষন সনদ ফেরত দিলেন সিলেট প্রেসক্লাবের দ্বিবার্ষিক নির্বাচন সম্পন্ন- নতুন সভাপতি ইকু সভাপতি সিরাজুল পলাতক আসামী হাজির ও মালামাল ক্রোকের বিজ্ঞপ্তি

সিলেট বিভাগে বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক ও সেতু সংস্কার করতে প্রকল্প হাতে নিয়েছে সরকার

Reporter Name
  • আপডেট করা হয়েছে সোমবার, ২৮ আগস্ট, ২০২৩
  • ৬৩ বার পড়া হয়েছে

ডেস্ক নিউজ:: সিলেট বিভাগের ৪টিসহ ৯ জেলায় গত বছরের বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক ও সেতু সংস্কার করতে আলাদা একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। এ প্রকল্পে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ৯০০ কোটি টাকার বেশি ঋণ দিচ্ছে। বাকি টাকা সরকার খরচ করবে।

‘এডিবির জরুরি সহায়তায় বন্যা ২০২২-এ ক্ষতিগ্রস্ত গ্রামীণ অবকাঠামো পুনর্বাসন’র আওতাভুক্ত প্রকল্পটির মেয়াদ চলতি বছরের এপ্রিল থেকে ২০২৬ সালের জুন পর্যন্ত ধরা হয়েছে। অর্থাৎ তিন বছরের বেশি সময় ধরে এ ৯ জেলার বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক ও সেতু মেরামতের কাজ চলবে।

সিলেট ও ময়মনসিংহ বিভাগে গত বছরের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত হয় বহু সড়ক ও সেতু। সেগুলো এখনো সংস্কার করা হয়নি। এ কারণে ভোগান্তিতে আছেন সংশ্লিষ্ট জেলাগুলোর বাসিন্দারা। উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ক্ষতিগ্রস্ত সড়ক, সেতু ও কালভার্ট পুনর্নির্মাণ ও সংস্কারে হাজার কোটি টাকার আলাদা এই প্রকল্প হাতে নিয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।

প্রকল্পে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, ময়মনসিংহ, শেরপুর, নেত্রকোনা, জামালপুর ও কুড়িগ্রাম- এ নয়টি জেলা অন্তর্ভুক্ত। সুনামগঞ্জে গত বছর বন্যা হয় তিন দফায়। আর সিলেট জেলায় হয় দুই দফা বন্যা। এর মধ্যে জুনে ভয়াবহ বন্যায় গ্রামীণ সড়ক তছনছ হয়ে যায়। ক্ষতিগ্রস্ত হয় বহু সেতু, কালভার্ট। সড়ক-সেতুর অনেকগুলোই এখনো সংস্কার করা হয়নি। এতে ভোগান্তি শেষ হচ্ছে না স্থানীয় বাসিন্দাদের।

প্রকল্পটির আওতায় ৪০৬ কিলোমিটার উপজেলা সড়ক, ৩৪৬ কিলোমিটার ইউনিয়ন সড়ক, ২ হাজার ১৭১ মিটার সেতু ও ৮০৯ মিটার কালভার্ট পুনর্নির্মাণ ও সংস্কার করা হবে। সড়ক রক্ষায় দেয়াল (টো ওয়াল) নির্মাণ করা হবে ৬২ কিলোমিটার। রক্ষণাবেক্ষণ করা হবে ২ লাখ ২১ হাজার বর্গমিটার সড়কের ঢাল।

এলজিইডি কর্মকর্তারা বলছেন, প্রতিবছর সংস্থার বাজেটে সড়ক ও সেতু রক্ষণাবেক্ষণ বাবদ নির্দিষ্ট টাকা বরাদ্দ থাকে। অনেক সময় বন্যা ও ঘূর্ণিঝড়ে একাধিক জেলার সড়ক বেশি ক্ষতিগ্রস্ত হয়, যা নিয়মিত রক্ষণাবেক্ষণের বরাদ্দ থেকে সংস্কার করা সম্ভব হয় না। এ পরিস্থিতিতে আলাদা প্রকল্প নেওয়া হয়। একইভাবে গত বছরের বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কের জন্য এই প্রকল্প নেওয়া হয়েছে।

প্রকল্প পরিচালক মো. রেজাউল হক বলেন, ‘বন্যায় ক্ষতিগ্রস্ত কোন সড়ক কখন সংস্কার করা হবে, সেটার অগ্রাধিকার তালিকা করা হয়েছে। জেলাগুলো থেকে দরপত্র ও সংশ্লিষ্ট কাগজপত্র আসছে। এসব পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। দ্রুতই কাজ শুরু হবে।’

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন