1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. satvsunamgonj@gmail.com : Admin. :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:২৫ অপরাহ্ন
  •                          

হাওরাঞ্চলের কথা ইপেপার

ব্রেকিং নিউজ
সিলেটের চাঞ্চল্যকর দৈনিক উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার অপারেটর অমিত হত্যায় জড়িত একজনকে গ্রেফতার করেছে পুলিশ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নতুন চেয়ারম্যান সুনামগঞ্জের অধ্যাপক ডা.উবায়দুল কবীর বিয়ানীবাজার এসোসিয়েশন ইতালি নাপলীর কার্যকরী কমিটি ঘোষণা সিলেট ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের নানান অনিয়ম দুনীতির মামলাটি তদন্তের জন্য দুদককে নির্দেশ দিয়েছেন আদালত উত্তরপূর্ব পত্রিকার মেকআপম্যান অমিতের লাশ উদ্ধার করেছে পুলিশ ইয়ুথ অ্যাম্বাসেডরস গ্রুপ গোলাপগঞ্জ শাখার বৃক্ষরোপণ কর্মসূচি পালিত সিলেটের গোলাপগঞ্জে ইউপি সদস্যের হামলায় আব্দুল মালিক নামের এক কৃষক আহত, জোরপুর্ক জমি দখলের পায়তারা কোম্পানীগঞ্জ থানা পুলিশের অভিযানে হবিগঞ্জ থেকে হত্যা মামলার আসামীকে গ্রেফতার করেছে পুলিশ রাষ্ট্রপতি পদকে ভূষিত হওয়ায় সিলেট পুলিশ সুপারকে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সংবর্ধনা সুনামগঞ্জে ১১ সাংবাদিকের প্রশিক্ষন সনদ ফেরত দিলেন

জাতীয় স্মৃতিসৌধে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

Reporter Name
  • আপডেট করা হয়েছে রবিবার, ২৬ মার্চ, ২০২৩
  • ৮৩ বার পড়া হয়েছে

নিউজ ডেস্ক :: হাতে লাল সবুজের পতাকা আর রঙ বেরঙের ফুল, হৃদয়ে গভীর শ্রদ্ধা আর ভালোবাসা নিয়ে রোববার (২৬ মার্চ) ভোর থেকে সর্বস্তরের মানুষ ছুটে আসেন সাভার জাতীয় স্মৃতিসৌধে। ফুলে ফুলে ভরে উঠে জাতীয় স্মৃতিসৌধের মূল বেদী। শ্রদ্ধায় অবনত জাতি আবারো স্মরণ করে বীর মুক্তিযোদ্ধা ও স্বাধীনতা যুদ্ধে শহীদ সূর্যসন্তানদের।

প্রতি বছরের মতো ৫৩ তম স্বাধীনতা ও জাতীয় দিবসে ভোর ৫টা ৫৭ মিনিটে মহান স্বাধীনতা যুদ্ধের বীর মুক্তিযোদ্ধা ও মুক্তি সংগ্রামে জীবন উৎসর্গকারী অগনিত শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে রাষ্ট্রপতি স্মৃতিসৌধের বেদীমূলে পুষ্পার্ঘ অর্পণ করেন। একই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও পুষ্পমাল্য অর্পণ করেন। শ্রদ্ধা জানানোর পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সেখানে কিছু সময় নিরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় নয় পদাতিক ডিভিশনের আয়োজনে তিন বাহিনীর সুসজ্জিত একটি চৌকস দল তাদের গার্ড অব অনার প্রদান করে। বিউগলে ধ্বনিত হয় শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে করুণ সুর। শ্রদ্ধা নিবেদনের পর স্মৃতিসৌধ প্রাঙ্গণ ত্যাগ করার আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন ৷ রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও মন্ত্রী পরিষদের সদস্যরা স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করার পর স্মৃতিসৌধ সর্বসাধারণের শ্রদ্ধাঞ্জলি দেওয়ার জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

 

‘শহীদদের শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের সাথে কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের । তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ সোনার বাংলা গড়ার পথে রয়েছে। স্মার্ট বাংলাদেশ গড়ার এখন অন্যতম অঙ্গীকার। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, গণহত্যা নিয়ে পাকিস্তান ও বিএনপি একই কথা বলে। পাকিস্তান যা বলে বিএনপি তাই বলে। কারণ তারা পাকিস্তানি ভাবধারায় উজ্জীবিত, তাদের হৃদয়ে পাকিস্তানি চেতনা। তারা এমনটাই বলবে এটাই হওয়া সমীচীন।’

জাতীয়তাবাদী দলের স্থায়ী কমিটির সদস্যরা ও দলের অন্যান্য নেতাদের নিয়ে সকাল সাড়ে ৯টার দিকে শহীদদের স্মরণে পুষ্পমাল্য অর্পণ করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, আবদুল মঈন খান, বিএনপির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান ও বিএনপির যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি নেতা হাবিব-উন-নবী খান সোহেলসহ কেন্দ্রীয় ও বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

স্বাধীনতার ৫৩ বছরে এসে এখনও কিছু অপ্রাপ্তি আছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু। স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে এ কথা বলেন তিনি। ইনু বলেন, দেশে বৈষম্য আছে, লিঙ্গ বৈষম্য আছে, এখনো সবাই সমৃদ্ধির সুফল ভোগ করতে পারছে না, আছে সাম্প্রদায়িক ছোবল, আছে জঙ্গিবাদের তৎপরতা। তিনি বলেন, তারপরেও বাংলাদেশ পৃথিবীর বুকে জায়গা করে নিয়েছে। সুতরাং ৭১ এর মুক্তিযুদ্ধের যেই চেতনা, সেই চেতনার পথে বাংলাদেশ টিকে আছে, টিকে থাকবে।

এ সময় দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার, সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনুর স্ত্রী ও দলের সহসভাপতি আফরোজা হক রীনাসহ দলের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।’

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন