1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. satvsunamgonj@gmail.com : Admin. :
শনিবার, ০৪ মে ২০২৪, ০২:৫৭ পূর্বাহ্ন
  •                          

হাওরাঞ্চলের কথা ইপেপার

ব্রেকিং নিউজ
সিলেট পাবলিক প্রসিকিউটরদের পক্ষ থেকে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন সিলেটের চাঞ্চল্যকর দৈনিক উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার অপারেটর অমিত হত্যায় জড়িত একজনকে গ্রেফতার করেছে পুলিশ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নতুন চেয়ারম্যান সুনামগঞ্জের অধ্যাপক ডা.উবায়দুল কবীর বিয়ানীবাজার এসোসিয়েশন ইতালি নাপলীর কার্যকরী কমিটি ঘোষণা সিলেট ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের নানান অনিয়ম দুনীতির মামলাটি তদন্তের জন্য দুদককে নির্দেশ দিয়েছেন আদালত উত্তরপূর্ব পত্রিকার মেকআপম্যান অমিতের লাশ উদ্ধার করেছে পুলিশ ইয়ুথ অ্যাম্বাসেডরস গ্রুপ গোলাপগঞ্জ শাখার বৃক্ষরোপণ কর্মসূচি পালিত সিলেটের গোলাপগঞ্জে ইউপি সদস্যের হামলায় আব্দুল মালিক নামের এক কৃষক আহত, জোরপুর্ক জমি দখলের পায়তারা কোম্পানীগঞ্জ থানা পুলিশের অভিযানে হবিগঞ্জ থেকে হত্যা মামলার আসামীকে গ্রেফতার করেছে পুলিশ রাষ্ট্রপতি পদকে ভূষিত হওয়ায় সিলেট পুলিশ সুপারকে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সংবর্ধনা

সুনামগঞ্জের ৫টি সংসদীয় আসনে ৪১ প্রার্থীর মনোনয়ন দাখিল

Reporter Name
  • আপডেট করা হয়েছে শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩
  • ৭১ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার:

প্রধান বিরোধী দল বিএনপিসহ অন্যান্য দল নিরদলীয় নিরপেক্ষ সরকারের অধীনের জাতীয় সংসদ নির্বাচনের দাবীতে আন্দোলন সংগ্রাম করলেও ক্ষমতাসীন আওয়ামীলীগ নির্বাচন করার লক্ষে তপশীল ঘোষনা করে নির্বাচন কমিশন। ৩০ নভেম্ভর ছিল মনোনয়নের শেষ দিন।ইতিমধ্যে আওয়ামীলীগ, জাতীয় পার্টি মনোনিত প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীরা মনোনয়ন দাখিল করেছেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ জেলার ৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে ৪৬ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করলেও ৪১ জন জমা দিয়েছেন। তাদের মধ্যে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, তৃণমূল বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের মনোনীত ৩০ জন এবং ১১ জন স্বতন্ত্র প্রার্থী আছেন। সুনামগঞ্জে-১ আসনে দলীয় ও স্বতন্ত্র প্রার্থী মিলে ১০জন, সুনামগঞ্জ-২ আসনে ৬ জন, সুনামগঞ্জ-৩ আসনে ৬ জন, সুনামগঞ্জ-৪ আসনে ৮ জন এবং সুনামগঞ্জ-৫ আসনে সর্বোচ্চ সংখ্যক ১২ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। বৃহস্পতিবার মনোনয়নপত্র জমাদানের শেষ দিনে উৎসবমুখর পরিবেশে প্রার্থীরা তাদের কর্মী ও সমর্থকদের নিয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সুনামগঞ্জ-১ আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাড. রনজিত চন্দ্র সরকার, জাতীয় পার্টি মনোনীত প্রার্থী আব্দুল মান্নান, গণফ্রন্ট প্রার্থী মো. জাহানুর রশীদ, বাংলাদেশ সুপ্রিম পার্টি মনোনীত প্রার্থী হারিছ মিয়া, বাংলাদেশ কংগ্রেস পাটির প্রার্থী নবাব সালেহ আহমদ, তৃণমূল বিএনপি’র প্রার্থী মো. আশরাফ আলী, বিকল্প ধারা বাংলাদেশের প্রার্থী মো. রফিকুল ইসলাম চৌধুরী, স্বতন্ত্র প্রার্থী বর্তমান সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, জেলা আ.লীগ নেতা সেলিম আহমদ ও জামালগঞ্জ উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক  এম নবী হোসেন।

সুনামগঞ্জ-২ আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন আওয়ামী লীগ প্রার্থী চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ (আল-আমিন চৌধুরী), স্বতন্ত্র প্রার্থী বর্তমান সংসদ সদস্য ড. জয়া সেন গুপ্তা, গণতন্ত্রী পার্টি মনোনীত প্রার্থী দিরাই কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ মিহির রঞ্জন দাস, সাবেক যুগ্ম সচিব মিজানুর রহমান, আওয়ামী লীগ নেতা যুক্তরাজ্য প্রবাসী ড. শামসুল হক চৌধুরী, ঋতেশ রঞ্জন দেব ঝিনুক ।

সুনামগঞ্জ-৩ আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন আওয়ামী লীগ প্রার্থী পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি, তৃণমূল বিএনপি মনোনীত প্রার্থী অ্যাডভোকেট শাহীনুর পাশা চৌধুরী, জাকের পার্টির মো. নজরুল ইসলাম, জাতীয় পার্টির তৌফিক এলাহী ও তালুকদার মো. মকবুল হেসেন এবং স্বতন্ত্র প্রার্থী মো. মাহফুজুর রহমান খালেদ।

সুনামগঞ্জ-৪ আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন ৮ জন প্রার্থী। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ড. মোহাম্মদ সাদিক, জাতীয় পার্টি মনোনীত প্রার্থী ও বর্তমান এমপি অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ্, জাসদ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট আবু তাহের মো. রুহুল ইসলাম, পিপলস পার্টির মোহাম্মদ দেলোয়ার, বিএনএম মনোনীত প্রার্থী দেওয়ান শামছুল আবেদীন, বাংলাদেশ সুপ্রিম পার্টির আবুল ফজল মো. মাসউদ এবং স্বতন্ত্র প্রার্থী জেলা আ.লীগের সাবেক সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন ও সুনামগঞ্জ সদর উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মোবারক হোসেন।

সুনামগঞ্জ-৫ আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন ১২ জন প্রার্থী। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান এমপি মুহিবুর রহমান মানিক, জাতীয় পার্টির প্রার্থী অ্যাড. নাজমুল আহমদ হিমেল, বিএনএফের আশরাফ হোসেন, জাকের পার্টির শেখ ইয়াকুব আলী, গণফোরামের প্রার্থী আয়ূব করম আলী, সুপ্রিম পার্টির আবু সালেহ, পিপলস্ পার্টির আজিল হক, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট মনোনীত প্রার্থী মো. সাচ্চু বিশ্বাস, কৃষক শ্রমিক জনতা লীগের হাজী আব্দুল জলিল এবং স্বতন্ত্র প্রার্থী আ.লীগ নেতা শামীম আহমদ চৌধুরী। এছাড়া আইয়ুব করম আলী গণফোরাম ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে পৃথকভাবে মনোনয়নপত্র দাখিল করেছেন।

রিটার্নিং অফিসার জেলা প্রশাসক দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী বলেন, ৫টি আসনে ৪১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। মনোনয়নপত্র যাচাই-বাছাই করে পরবর্তীতে প্রার্থী চূড়ান্ত করা হবে।
ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে আজ ১ ডিসেম্বর থেকে আগামী ৪ ডিসেম্বর। রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আগামী ৭ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
সুনামগঞ্জ জেলা নির্বাচন অফিসের তথ্য অনুযায়ী, এবার জেলার এই ৫ আসনে মোট ভোটার সংখ্যা ১৯ লাখ ৩৯ হাজার ৫৬৯ জন। এরমধ্যে পুরুষ ৯ লাখ ৮৬ হাজার ৭৮৯ এবং নারী ৯ লাখ ৫২ হাজার ৭৭৭ জন। গেল নির্বাচনে এই জেলায় কেন্দ্র ছিল ৬৬৮টি। এবার খসড়া তালিকায় এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০১।
সুনামগঞ্জ-১ (ধর্মপাশা, তাহিরপুর, মধ্যনগর, ও জামালগঞ্জ) আসনে মোট ভোটার ৪ লাখ ৯১ হাজার ৫৫৮ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৫২ হাজার ৯৭৩ এবং নারী ২ লাখ ৩৮ হাজার ৫৮৫ জন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে ভোটকেন্দ্রের সংখ্যা ছিল ১৫০টি। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ১৬৯।
সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনে মোট ভোটার ২ লাখ ৮৪ হাজার ৬৭২ জন। এরমধ্যে পুরুষ ১ লাখ ৪৩ হাজার ২৫৮ এবং নারী ১ লাখ ৪১ হাজার ৪১৪ জন। এই আসনে গেল নির্বাচনে কেন্দ্র ছিল ১১০, এবার ১১৩ টি।
সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর-শান্তিগঞ্জ) আসনে মোট ভোটার ৩ লাখ ৩১ হাজার ৭৭ জন। এরমধ্যে পুরুষ ১ লাখ ৬৭ হাজার ২৪১ এবং নারী ১ লাখ ৬৩ হাজার ৮৩৪ জন। গেল জাতীয় নির্বাচনে ভোট কেন্দ্র ছিল ১৪২, এবার ১৪৪ টি।
সুনামগঞ্জ-৪ (সুনামগঞ্জ সদর-বিশ্বম্ভরপুর) আসনে মোট ভোটার ৩ লাখ ৪৪ হাজার ৪০৫ জন। গেল জাতীয় নির্বাচনে ভোট কেন্দ্র ছিল ১০৭, এবার ১১৩ টি।
সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারাবাজার) আসনে মোট ভোটার ৪ লাখ ৮৭ হাজার ৮৫৭ জন। গেল জাতীয় নির্বাচনে ভোট কেন্দ্র ছিল ১৫৯, এবার তা বেড়ে দাঁড়িয়েছে ১৬২।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন