1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. satvsunamgonj@gmail.com : Admin. :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন
  •                          

হাওরাঞ্চলের কথা ইপেপার

ব্রেকিং নিউজ
সিলেট পাবলিক প্রসিকিউটরদের পক্ষ থেকে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন সিলেটের চাঞ্চল্যকর দৈনিক উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার অপারেটর অমিত হত্যায় জড়িত একজনকে গ্রেফতার করেছে পুলিশ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নতুন চেয়ারম্যান সুনামগঞ্জের অধ্যাপক ডা.উবায়দুল কবীর বিয়ানীবাজার এসোসিয়েশন ইতালি নাপলীর কার্যকরী কমিটি ঘোষণা সিলেট ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের নানান অনিয়ম দুনীতির মামলাটি তদন্তের জন্য দুদককে নির্দেশ দিয়েছেন আদালত উত্তরপূর্ব পত্রিকার মেকআপম্যান অমিতের লাশ উদ্ধার করেছে পুলিশ ইয়ুথ অ্যাম্বাসেডরস গ্রুপ গোলাপগঞ্জ শাখার বৃক্ষরোপণ কর্মসূচি পালিত সিলেটের গোলাপগঞ্জে ইউপি সদস্যের হামলায় আব্দুল মালিক নামের এক কৃষক আহত, জোরপুর্ক জমি দখলের পায়তারা কোম্পানীগঞ্জ থানা পুলিশের অভিযানে হবিগঞ্জ থেকে হত্যা মামলার আসামীকে গ্রেফতার করেছে পুলিশ রাষ্ট্রপতি পদকে ভূষিত হওয়ায় সিলেট পুলিশ সুপারকে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সংবর্ধনা

সিলেটে এসএস‌সি ও সমমানের পরীক্ষায় শুরু-ক‌ঠোর নজরদা‌রি

Reporter Name
  • আপডেট করা হয়েছে রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩
  • ৮০ বার পড়া হয়েছে

হাওরাঞ্চলের কথা ::  নানা নিয়ম‌নীতি জারি ও ক‌ঠোর নজরদা‌রির ম‌ধ্য দি‌য়ে সারাদেশে শুরু হ‌য়ে‌ছে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা। প্রশ্নফাঁস ও গু‌জব রুখ‌তে সরকা‌রের পক্ষ থে‌কে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। আজ র‌বিবার (৩০ এপ্রিল) সকাল ১০টায় সারাদেশে ২৯ হাজার ৭৯৮টি প্রতিষ্ঠানের ৩ হাজার ৮১০টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয়।

এবার বিভাগের ১৮৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এসএসসি পরীক্ষা। সিলেটে ৫৯, হবিগঞ্জে ৩১, মৌলভীবাজারে ২৬ এবং সুনামগঞ্জে ৩৩টি কেন্দ্র রয়েছে। বিভাগের ৯৩১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবার পরীক্ষায় অংশ নেবে।

সিলেট বিভাগ থেকে এবার পরীক্ষায় অংশ নিচ্ছে ৯৩১টি প্রতিষ্ঠানের ১ লাখ ১০ হাজার ৪০২ জন শিক্ষার্থী। এর মধ্যে ৪৫ হাজার ৫৯৮ জন ছাত্র এবং ৬৪ হাজার ৮০৪ জন ছাত্রী। এবার পরীক্ষার্থীর সংখ্যা গতবারের চেয়ে ৬ হাজার ১৮৬ জন কমেছে।

গত বছর এসএসসি পরীক্ষায় ফরম পূরণ করেছিল ১ লাখ ১৬ হাজার ৪৯০ জন। এদের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে ১ লাখ ১৫ হাজার ৩৯১ জন।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট-এর পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল জানান, সুষ্ঠুভাবে পরীক্ষার কাজ তদারকের জন্য ভিজিল্যান্স টিম ও স্পেশাল ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এছাড়া খোলা হয়েছে কন্ট্রোল রুম।

এবারের এসএসসি ও সমমান পরীক্ষা-২০২৩ সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে গত ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখতে নির্দেশ দেওয়া রয়েছে। সেই সঙ্গে শিক্ষাবোর্ডগুলো পরীক্ষা নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রগুলো অনলাইনে সার্বক্ষণিক তথ্যাদি আদান-প্রদান করাও নির্দেশও দেওয়া হয়েছে।

প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই জানিয়ে শিক্ষামন্ত্রী দিপু মনি অভিভাবকদের গুজবে কান না দেওয়ার অনুরোধও জানান। সেই সঙ্গে কেউ গুজব সৃষ্টি করার চেষ্টা না করার আহ্বানও জানানো হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন