1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. satvsunamgonj@gmail.com : Admin. :
রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:০৫ অপরাহ্ন
  •                          

হাওরাঞ্চলের কথা ইপেপার

ব্রেকিং নিউজ
সিলেট পাবলিক প্রসিকিউটরদের পক্ষ থেকে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন সিলেটের চাঞ্চল্যকর দৈনিক উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার অপারেটর অমিত হত্যায় জড়িত একজনকে গ্রেফতার করেছে পুলিশ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নতুন চেয়ারম্যান সুনামগঞ্জের অধ্যাপক ডা.উবায়দুল কবীর বিয়ানীবাজার এসোসিয়েশন ইতালি নাপলীর কার্যকরী কমিটি ঘোষণা সিলেট ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের নানান অনিয়ম দুনীতির মামলাটি তদন্তের জন্য দুদককে নির্দেশ দিয়েছেন আদালত উত্তরপূর্ব পত্রিকার মেকআপম্যান অমিতের লাশ উদ্ধার করেছে পুলিশ ইয়ুথ অ্যাম্বাসেডরস গ্রুপ গোলাপগঞ্জ শাখার বৃক্ষরোপণ কর্মসূচি পালিত সিলেটের গোলাপগঞ্জে ইউপি সদস্যের হামলায় আব্দুল মালিক নামের এক কৃষক আহত, জোরপুর্ক জমি দখলের পায়তারা কোম্পানীগঞ্জ থানা পুলিশের অভিযানে হবিগঞ্জ থেকে হত্যা মামলার আসামীকে গ্রেফতার করেছে পুলিশ রাষ্ট্রপতি পদকে ভূষিত হওয়ায় সিলেট পুলিশ সুপারকে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সংবর্ধনা

মেয়েদের ফুটবল বিশ্বকাপ স্বপ্ন জিইয়ে রেখে ফাইনালে স্পেন

Reporter Name
  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩
  • ৬৩ বার পড়া হয়েছে

এবারের বিশ্বকাপটা দুর্দান্তভাবে শুরু করেছিল সুইডেনের মেয়েরা। টানা পাঁচ ম্যাচ জিতে পঞ্চমবারের মতো সেমিফাইনালের উঠেছিল তারা। কিন্তু টানা দ্বিতীয়বার সেমির গেরো কাটাতে পারল না সুইডিশরা।  ২০০৩ সালের পর দ্বিতীয়বারের মতো ফাইনালের উঠার সুযোগ পাওয়ার ম্যাচে ২–১ গোলে হেরেছে সুইডেন। শেষ মুহূর্তের নাটকীয় জয়ে প্রথমবারের মতো ফাইনালে উঠেছে স্পেন। ফাইনালে উঠায় স্পেনের মেয়েরা নিশ্চয়ই এবার স্বপ্ন দেখতে পারেন জাভি হার্নান্দেজ–আন্দ্রেস ইনিয়েস্তার মতো।

২০১০ সালে প্রথমবার বিশ্বকাপের ফাইনালে উঠে চ্যাম্পিয়ন হয়েছিলেন জাভি–ইনিয়েস্তারা। এবার একই পথে আছেন স্পেনের মেয়েরাও। ফাইনালে উঠার ম্যাচে সুইডেন ছিল কঠিন প্রতিপক্ষ। নক আউট পর্বে টানা দুই ম্যাচে দুই বিশ্বচ্যাম্পিয়নকে বিদায় করে দিয়েছিল তারা। তাদেরই মুখোমুখি হয়েছিল আজ বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো সেমিতে উঠা স্পেন। তাই খেলার আগে প্রতিপক্ষকে সমীহ করার কথাই জানিয়েছিলেন গতকাল সংবাদ সম্মেলনে আসা ফরোয়ার্ড হেন্নি হেরমোসো।

হেরমোসো সমীহের কথা জানালেও মাঠের খেলায় ঠিকই জিতলেন তাঁরা। প্রথমার্ধে কোনো দলই তেমন গোলের সুযোগ তৈরি করতে পারেনি। ৪২ মিনিটে সুইডেন গোলের সুযোগ পেলে বক্সের ভেতর থেকে নেওয়া ফ্রিডোলিনা রোল্ফোর শট প্রতিহত করেন স্পেনের গোলরক্ষক কাতালিনা থমাস। এরপরেই গোলশূন্যে সমতায় বিরতিতে যায় দুই দল।

বিরতি শেষে ৬৯ মিনিটে এগিয়ে যাওয়ার দুর্দান্ত সুযোগ পেয়েছিল স্পেন। বাঁ প্রান্ত থেকে জেনিফার হারমোসো বক্সে ক্রস বাড়ান আলবা রেডোনডোর উদ্দেশ্যে। প্রতিপক্ষের ডিফেন্ডার কড়া পাহারায় রাখায় সে সময় ঠিকভাবে বল গোলবারে রাখতে না পারলেও ফিরতি একটা সুযোগ পেয়েছিলেন তিনি। গোলমুখে রাখলেই এগিয়ে যেত তাঁরা। সতীর্থ সালমা পারাউয়েলো তাঁকে সেই সুযোগ দিলে বাইরে মেরে সুযোগ নষ্ট করেন তিনি।

তবে ১২ মিনিট পরে ঠিকই এগিয়ে যায় স্পেন। কোয়ার্টার ফাইনাল ম্যাচের জয়ের নায়ক সালমা ৮১ মিনিটে গোল করেন। বক্সের ভেতরে কয়েকজনের জটলার মধ্যে থেকে ডান পায়ে দুর্দান্ত শটে গোল করেন তিনি। তাঁর গোলের পরই ম্যাচের নাটকীয়তা শুরু হয়। ১–০ গোলে এগিয়ে থেকে যখন স্পেন উদ্‌যাপনের প্রস্তুতি নিচ্ছিল ঠিক তখনই তাদের স্তব্ধ করে দেন সুইডিস রেবেকা ব্লমকভিস্ট। তবে ৮৮ মিনিটে সুইডেনের সমতায় ফেরানো উল্লাস মুহূর্তেই ফিকে হয়ে যায়। ফিরতি মিনিটেই যে ওলগা কারমোনা ইতিহাস গড়া গোল করেন। তাঁর গোলেই প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে স্পেন। পরে যোগ করা ৭ মিনিটে চেষ্টা করেও গোল শোধ দিতে পারেনি সুইডেন।

এতে করে চতুর্থবারের মতো সেমিফাইনাল থেকে বিদায় নিতে হলো সুইডেনকে। এর আগে ১৯৯১,২০১১ ও ২০১৯ বিশ্বকাপেও একই পরিণতি হয়েছিল তাদের। আর ২০০৩ সালে ট্রফি জয়ের সুবর্ণ সুযোগ পাওয়ার ম্যাচে ২–১ গোলে জার্মানির কাছে হেরে যায় তারা।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন