1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. satvsunamgonj@gmail.com : Admin. :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৮:৩৩ পূর্বাহ্ন
  •                          

হাওরাঞ্চলের কথা ইপেপার

ব্রেকিং নিউজ
সিলেটের সাপ্তাহিক বাংলার বারুদ পত্রিকার সাবেক প্রধান সম্পাদক ওসমানী হাসপাতালে ভর্তি জহিরিয়া হাইস্কুলের প্রধান শিক্ষক রুহুম আমিন ছিলেন জ্ঞানের সাগর— স্মরণ সভায় বক্তারা মৌলভীবাজারের শ্রীমঙ্গলে নানান অনিয়মের দায়ে আইসক্রিম উৎপাদনকারী প্রতিষ্ঠানকে জরিমানা তাহিরপুরে কুকুরের কামড়ে নারী-পুরুষ ও শিশুসহ অন্তত ১৬ জন আহত, দ্রত ব্যবস্থা নেয়ার দাবী প্রকৌশলী হতে চায় শাহরিয়ার তায়্যিব টানা ৩য় বারের মতো শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ নির্বাচিত হলেন ওসি হারুনূর রশিদ চৌধুরী সিলেটে এসএমপি ডিবি পুলিশের অভিযানে ৭ জুয়ারীকে গ্রেফতার সুনামগঞ্জ স্বাস্থ্য বিভাগে জনবল নিয়োগে আবারও অনিয়ম দুর্নীতির অভিযোগ সিলেটের চার উপজেলায় চার চেয়ারম্যানসহ নির্বাচিত হলেন যারা— অবশেষে বিশ্বনাথ উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন সোহেল করিমা ও সুইট

প্রসবকালীন ফিস্টুলা নির্মূল দিবস-ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে র‍্যালী ও আলোচনা সভা

Reporter Name
  • আপডেট করা হয়েছে বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩
  • ৭৭ বার পড়া হয়েছে

হাওরাঞ্চলের কথা :: আন্তজার্তিক প্রসবকালীন ফিস্টুলা নির্মূল দিবস ২০২৩ উপলক্ষে এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত র‍্যালী শেষে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সেমিনার কক্ষে প্রসবজনিত ফিস্টুলা বিষয়ক এক সভা অনুষ্ঠিত হয়।
সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূঁইয়া সভাপতিত্বে সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন অবস এন্ড গাইনী বিভাগের প্রধান অধ্যাপক ডাঃ নাসরীন আখতার, অবস এন্ড গাইনী বিভাগের প্রধান (অবসরপ্রাপ্ত) অধ্যাপক ডাঃ শামসুন্নাহার বেগন হেনা, অধ্যাপক ডাঃ দিলিপ কুমার ভৌমিক (অবসরপ্রাপ্ত), ইউরোলজী বিভাগের প্রধান ডাঃ আলীম, অধ্যাপক ডাঃ জামিলা আলম, সহকারী অধ্যাপক ডাঃ খোরশেদা তাহমিনা শিমু, সহকারী অধ্যাপক ডাঃ নাসিমা আক্তার, ডাঃ মুর্শেদা আক্তার, সহকারী রেজিস্ট্রার ডাঃ রমা সুলতানা, আরএস ডাঃ আশরাফী নুর বদরুন্নেছা, এসএসএন বীণা রানী, ২জন ফিস্টুলা সারভাইভার নাজমা বেগম ও আলেকজান বিবি উপস্থিত ছিলেন।

মাল্টিমিডিয়ার মাধ্যমে এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের অগ্রগতির প্রতিবেদন উপস্থাপন করেন সহকারী অধ্যাপক ডাঃ খোরশেদা তাহমিনা শিমু, এবং সিআইপিআরবি’র সমন্বয়কারী মোঃ আলতাফুর রহমান সিলেট বিভাগের ফিস্টুলা কার্যক্রম সম্পর্কে উপস্থাপন করেন।
অধ্যাপক ডাঃ নাসরীন আখতার এর পরিচালনায় অনুষ্ঠিত ওই সভায় এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রসবজনিত ফিস্টুলা সেবা কার্যক্রমকে আরো গতিশীল ও জোরদারকরণের লক্ষ্যে ব্যাপক আলোচনা করা হয়।
আলোচনায় উল্লেখযোগ্য বিষয় ছিল ফিস্টুলা রোগীদের জন্য বেড নির্ধারণ করে রাখা, দরিদ্র রোগীদের বিনামূল্যে চিকিৎসা সহায়তা প্রদান করা প্রয়োজনে সমাজকল্যান থেকে আর্থিক সহায়তা প্রদান করা হবে, প্রসবজনিত ফিস্টুলা বিষয়ক সচেতনতা কার্যক্রম জোরদার করা।
সিআইপিআরবি ও ইউএনএফপিএ এর সহযোগিতায় আয়োজিত সভায় জানানো হয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও জাতিসংঘ জনসংখ্যা তহবিল এর সহযোগিতায় সিলেট বিভাগে ‘‘ফিস্টুলা নির্মূলকরণ কার্যক্রম-২০৩০ বাস্তবায়ন করা হচ্ছে। উক্ত কার্যক্রম বাস্তবায়নে জাতীয় পর্যায়ের স্বাস্থ্য বিষয়ক গবেষণা সংস্থা সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন এন্ড রিসার্চ বাংলাদেশ (সিআইপিআরবি) কর্তৃক কারিগরি সহযোগিতা প্রদান করা হচ্ছে।
সিআইপিআরবির সহায়তায় প্রধানতঃফিস্টুলা রোগী শনাক্তকরণ, রেফারের মাধ্যমে চিকিৎসা সেবা নিশ্চিতকরণ এবং পূনর্বাসনের আওতাভূক্ত করতে সহযোগিতা করা হয়। বিশেষজ্ঞরা ধারণা করছেন, সিলেটের দূর্গম এলাকাতে অধিক সংখ্যক ফিস্টুলা রোগী থাকতে পারেন। সেজন্য অধিক পরিমাণে জনসচেতনতা বৃদ্ধির জন্য গুরুত্বারোপ করা হয়েছে। বিশেষ করে, বাল্য বিবাহ, স্বল্প বয়সে গর্ভধারণ, হাসপাতালে প্রসব করানোর জন্য সচেতনতামূলক কার্যক্রমকে আরো জোরদার করতে হবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন