1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. satvsunamgonj@gmail.com : Admin. :
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১২:৪৫ পূর্বাহ্ন
  •                          

হাওরাঞ্চলের কথা ইপেপার

ব্রেকিং নিউজ
বাংলা নববর্ষ উপলক্ষে জেলা পুলিশের পান্তা উৎসব পালিত সুনামগঞ্জে একুশে টেলিভিশনের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চুরি হয়ে যাওয়া পাসপোর্ট ও মোবাইল উদ্ধার করে দিলেন এপিবিএন টিম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে মিথ্যা অপপ্রচার দোয়ারাবাজারে মুক্তিযোদ্ধা পরিবারের মানহানির অভিযোগে মামলা দায়ের গোলাপগঞ্জের বিশিষ্ট সমাজসেবক ফরিজ আলীকে জড়িয়ে প্রকাশিত মিথ্যা সংবাদের নিন্দা ও প্রতিবাদ সুনামগঞ্জে মাদ্রাসার শিক্ষার্থীদের মধ্যে কোরআন শরিফ বিতরণ বাংলাদেশ কম্পিউটার সমিতি নির্বাচনে সিলেটের বিজয়ী হয়েছেন দুইজন  দিরাইয়ে দোকান থেকে ৬০ বস্তা সরকারি চাল উদ্ধার সিলেট মহানগরীর আলমপুর থেকে ১০ জুয়াড়ীকে আটক করে জেল হাজতে প্রেরণ করেছে এসএমপি ডিবি পুলিশ সাংবাদিক পারভেজের মায়ের সু—চিকিৎসার জন্য মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে —এমপি নাদেল

আজ পবিত্র শবে বরাত

Reporter Name
  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩
  • ১০২ বার পড়া হয়েছে

নিউজ ডেস্ক :: আজ দিনগত রাতে পালিত হবে পবিত্র শবে বরাত। মুসলিম সম্প্রদায়ের জন্য এ রাতটি ‘লাইলাতুল বরাত’ তথা সৌভাগ্যের রজনী। বাংলাদেশসহ সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমান মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ আদায়, কুরআন তেলাওয়াত, জিকির ও ধর্মীয় আলোচনাসহ ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে সারা রাত অতিবাহিত করবেন। মহিমান্বিত এ রাতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমানরা বিশেষ মোনাজাত ও দোয়া করবেন।

এ রাতে আল্লাহ তায়ালা তার বান্দার গুনাহ মাফ করে দেন।

হজরত আলী ইবনে আবি তালেব (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, ‘যখন শাবানের ১৪ তারিখ দিনগত রাত আসবে, সে রাতে তোমরা নামাজ পড়বে আর পরের দিন রোজা রাখবে। কেননা, এই রাতে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে আল্লাহ তায়ালা নিকটতম আকাশে অবতরণ করেন এবং বলতে থাকেন, কোনো ক্ষমাপ্রার্থনাকারী আছে কি; আমি ক্ষমা করে দিব! কোনো রিজিকপ্রার্থী আছে কি; যাকে আমি রিজিক দিব? এবং আছে কোনো বিপদগ্রস্ত ব্যক্তি; যার বিপদ দূর করে দিব! এভাবে আরও অনেক ব্যক্তিকে ডাকেন সুবহে সাদিক উদিত হওয়া পর্যন্ত।’ (ইবনে মাজা : ১৩৮৮)

পবিত্র শবে বরাত উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। প্রধানমন্ত্রী পবিত্র শবে রবাত উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সব মুসলমানকে মোবারকবাদ জানান এবং মানবজাতির জন্য সৌভাগ্যের এই রজনিতে মহান আল্লাহ রাব্বুল আলামিনের রহমত ও বরকত কামনা করেন। তিনি পবিত্র শবে বরাতের মহিমায় উদ্বুদ্ধ হয়ে মানবকল্যাণ ও দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার জন্য সবার প্রতি আহ্বান জানান। রাতে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে রয়েছে-ওয়াজ মাহফিল, কুরআন তেলাওয়াত, হামদ, নাত, নফল নামাজ ও দোয়া-মুনাজাত ইত্যাদি।

বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও এ উপলক্ষে ধর্মীয় নানা অনুষ্ঠান সম্প্রচার করবে। শবে বরাতের তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিকগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশ হয়েছে।

পবিত্র শবে বরাত উপলক্ষে ৮ মার্চ সরকারি অফিস-আদালত বন্ধ থাকবে। আজ সংবাদ পত্রের অফিস বন্ধ থাকবে এবং আগামীকাল দৈনিক পত্রিকা প্রকাশ হবে না।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন