1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. satvsunamgonj@gmail.com : Admin. :
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৮:২৬ পূর্বাহ্ন
  •                          

হাওরাঞ্চলের কথা ইপেপার

ব্রেকিং নিউজ
বাংলা নববর্ষ উপলক্ষে জেলা পুলিশের পান্তা উৎসব পালিত সুনামগঞ্জে একুশে টেলিভিশনের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চুরি হয়ে যাওয়া পাসপোর্ট ও মোবাইল উদ্ধার করে দিলেন এপিবিএন টিম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে মিথ্যা অপপ্রচার দোয়ারাবাজারে মুক্তিযোদ্ধা পরিবারের মানহানির অভিযোগে মামলা দায়ের গোলাপগঞ্জের বিশিষ্ট সমাজসেবক ফরিজ আলীকে জড়িয়ে প্রকাশিত মিথ্যা সংবাদের নিন্দা ও প্রতিবাদ সুনামগঞ্জে মাদ্রাসার শিক্ষার্থীদের মধ্যে কোরআন শরিফ বিতরণ বাংলাদেশ কম্পিউটার সমিতি নির্বাচনে সিলেটের বিজয়ী হয়েছেন দুইজন  দিরাইয়ে দোকান থেকে ৬০ বস্তা সরকারি চাল উদ্ধার সিলেট মহানগরীর আলমপুর থেকে ১০ জুয়াড়ীকে আটক করে জেল হাজতে প্রেরণ করেছে এসএমপি ডিবি পুলিশ সাংবাদিক পারভেজের মায়ের সু—চিকিৎসার জন্য মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে —এমপি নাদেল

হাওরে ব্রি ধান৯৬ বাম্পার ফলন

Reporter Name
  • আপডেট করা হয়েছে বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩
  • ৮১ বার পড়া হয়েছে

আবু হানিফ সুনামগঞ্জ :: অঞ্চল ভিত্তিক আধুনিক উচ্চ ফলনশীল ধানের জাত নির্বাচন ও মাঠ পর্যায়ে আধুনিক জাত সমূহ দ্রুত সম্প্রসারণের লক্ষ্যে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট (ইরি), এর তত্ত্বাবধানে ও এফআইভিডিবি’র সহযোগিতায় সুনামগঞ্জের বিভিন্ন উপজেলায় হেড টু হেড প্রদর্শনী স্হাপন করা হয়েছে।

গতকাল মঙ্গলবার বিকালে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বালিজুড়ি গ্রামে এমন একটি হেড টু হেড প্রদর্শনী প্লটের নমুনা শস্য কর্তন অনুষ্ঠানের আয়োজন হয়েছে। প্লটটিতে মোট ৫ জাতের ব্রি ধান১০১, ৯৬, ৮৮, ৬৭ এবং ব্রি ধান২৮’ র নমুনা কর্তন করা হয়। উক্ত নমুনা শস্য কর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট অঞ্চলের উপ পরিচালক ড. মোহাম্মদ কাজী মজিবুর রহমান,কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সুনামগঞ্জের অতিরিক্ত উপপরিচালক মোঃ শওকত ওসমানম জুমদার,কৃষিসম্প্রসারণ অধিদপ্তর তাহিরপুর উপজেলা কৃষিকর্মকর্তা হাসান উদ দৌলা,উপসহকারী কৃষিকর্মকর্তা,মো:শফিকুল ইসলাম,এফআইভিডিবি’ র প্রজেক্ট অফিসার, মো: সাইফুল ইসলাম ।
আরও উপস্থিত ছিলেন কৃষক জুবায়ের আহমেদসহ বালিজুড়ি গ্রামের জন কৃষক। সকলের উপস্থিতিতে কর্তনকৃত ধান মাড়াই শেষে ফলন পাওয়া যায় ব্রি ধান১০১ =৫.৮০ টন/হেক্টর, ব্রি ধান৯৬ =৭.১১ টন/হেক্টর, ব্রি ধান৮৮ = ৬.০৯ টন/হেক্টর, ব্রি ধান৬৭ =৫.৭০ টন/হেক্টর এবং ব্রি ধান২৮ =৪.৯৪ টন/হেক্টর। কৃষক জুবায়ের আহমেদ বলেন ব্রি ধান৯৬ হাওর অঞ্চলের জন্য খুবই উপযোগী একটি জাত। স্বল্প মেয়াদি, রোগ ও পোকামাকড় কম হয়, চিটা কম হয় এবং ফলন বেশি বিধায় আগামী বোরো মৌসুমে বেশি পরিমাণ জমিতে চাষ করবেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন