1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. stvsunamgonj@gmail.com : Admin. :
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
ধর্মপাশায় ছয় বছরের শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগ সুরমা নদীতে সেতু নির্মানসহ বিভিন্ন দাবীতে মানববন্ধন ও লিফলেট বিতরণ চাকুরী করেন বাংলাদেশে ৫ বছর ধরে বসবাস করেন আমেরিকায় প্রধান শিক্ষিকা জেসমিন সুলতানা উন্নয়নের স্বার্থে সবাইকে মিলেমিশে থাকতে হবে : পরিকল্পনামন্ত্রী  শান্তিগঞ্জে পোনামাছ অবমুক্ত করলেন পরিকল্পনামন্ত্রী নৌকাবাইচ প্রতিযোগিতায় পরিকল্পনামন্ত্রী, জনগণই আমাদের সব  রাজনৈতিক নেতৃবৃন্দদের সাথে অপরাজিতার মতবিনিময় তাহিরপুরে শহীদ সিরাজ লেকে পানিতে ডুবে পর্যটক নিহত  সুনামগঞ্জ সাংবাদিক ফোরামের গঠতনন্ত্র অনুমোদিত তাহিরপুরে দ্রুততম সময়ের মধ্যে দৃষ্টিনন্দন পর্যটন কেন্দ্র নির্মান করা হবে- সচিব মোকাম্মেল

স্মার্টফোনের নীল আলো অন্ধত্ব ত্বরান্বিত করতে পারে

Reporter Name
  • আপডেট করা হয়েছে শুক্রবার, ১৭ আগস্ট, ২০১৮
  • ২০১ বার পড়া হয়েছে

স্মার্টফোনের মতো নানা ডিজিটাল ডিভাইসের নীল আলো অন্ধত্ব ত্বরান্বিত করতে পারে। গবেষকরা এ কথা জানান।
খবর সিনহু’য়ার।
যুক্তরাষ্ট্রের টলেডো বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বলা হয়, ডিজিটাল ডিভাইস তথা স্মার্টফোনের নীল আলো ক্রমাগতভাবে ব্যবহার করলে চোখের আলো সহনশীল ক্ষুদ্র কোষের মধ্যে বিষাক্ত অনু জমতে তাকে এবং পরবর্তীতে তা চোখের ম্যাকুলারকে ক্ষতিগ্রস্ত করে।
যুক্তরাষ্ট্রে অন্ধত্বের অন্যতম প্রধান কারণ ম্যাকুলার বিচ্ছেদ। তবে ম্যাকুলার বিচ্ছেদের কারণে মানুষ পুরাপুরি অন্ধ না হলেও তার প্রাত্যহিক কাজকর্ম বাধাগ্রস্ত হয়।
টলেডো বিশ্ববিদ্যালয়ের ক্যামেস্ট্রি ও বায়ো-ক্যামেস্ট্রি বিভাগের সহকারী অধ্যাপক ডা: অজিত করুনাথানে বলেন,‘এটা কোন গোপন তথ্য নয় যে নীল আলোক রশ্মি আমাদের চোখের রেটিনা ক্ষতিগ্রস্ত করে থাকে। কিন্তু আমাদের গবেষণার বিষয় হলো এটি কিভাবে ঘটে এবং তা নিরাময়ের পথ দেখানো। ’
উল্লেখ্য, র্¯§ার্টফোন রাতের বেলা অন্ধকার স্থানে ব্যবহার না করতে এবং নীল আলো থেকে চোখ রক্ষায় সানগ্লাস ব্যবহার করতে গবেষকরা পরামর্শ দিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন