1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. stvsunamgonj@gmail.com : Admin. :
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ১০:৪৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
সিলেটে বাংলাদেশ নারী মুক্তি সংসদের জেলা সম্মেলন অনুষ্ঠিত সুনামগঞ্জের শামীমসহ ‘দুই জঙ্গি’ ছিনতাই : বিভিন্ন স্থানে পুলিশের ব্লক রেইড আর্তমানবতার সেবায় রেড ক্রিসেন্ট অসাধারণ ভূমিকা রাখছে-নাসির উদ্দিন খান লায়ন্স ক্লাব এর খাদ্য সামগ্রী বিতরণ উন্নয়নের ক্ষেত্রে ভাটি এলাকা আর পিছিয়ে থাকবে না-পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান সিলেট মোটরসাইকেল পার্টস মার্চেন্ট এসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভা খালেদার বাসায় প্রবেশের সড়কে পুলিশের চেকপোস্ট বিজয়ের মাসে বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ’র উদ্যোগে সিলেটে শীতবস্ত্র দান সিলেট শহরতলীর দক্ষিণ সুরমায় অবৈধ শিলংতীর জুয়া ও মাদকের জমজমাট আসর কোম্পানীগঞ্জে রাতের আধাঁরে দুর্বৃত্তের আগুনে পুড়ল অটোরিকশা

সি‌লে‌টে ক্ষুদ্র ব্যবসায়ীদের প্রশিক্ষণ দি‌লেন আন্তর্জাতিক প্রশিক্ষক ইউসুফ ইফ‌তি

Reporter Name
  • আপডেট করা হয়েছে বুধবার, ১৬ নভেম্বর, ২০২২
  • ৭৫ বার পড়া হয়েছে

উৎফল বড়ুয়া :: দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও এসএমই ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত “এসএমই উদ্যোক্তাদের বিপণন কৌশল ও ব্যবস্থাপনা” শীর্ষক ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান ১৪ নভেম্বর ২০২২ (সোমবার) বিকাল ০৩:৩০ ঘটিকায় চেম্বার কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, এসএমই উদ্যোক্তারা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এসব উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের গুরুত্ব অপরিসীম। তিনি বলেন, ব্যবসা-বাণিজ্যে সঠিক বিপণন কৌশল প্রয়োগের পাশাপাশি ব্যবসায়ীগণকে নিজেদের সততাও ধরে রাখতে হবে। অসাধু ব্যবসায়ীরা মানুষকে ঠকিয়ে সাময়িকভাবে লাভবান হলেও তাদের ব্যবসাগুলো স্থায়ী হয় না। উদাহরণস্বরূপ তিনি সম্প্রতি বন্ধ হয়ে যাওয়া কিছু অনলাইন ব্যবসা প্রতিষ্ঠানের কথা তুলে ধরেন। অপরদিকে পণ্যের গুণগত মান ও সঠিক ওজন বজায় রেখে যারা ব্যবসা করেন তাদেরকে ভোক্তারাই খুঁজে বের করেন। তিনি এসএমই উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে বিপণন কৌশল ও ব্যবস্থাপনা বিষয়ক ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজনের জন্য সিলেট চেম্বার ও এসএমই ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান।

সিলেট চেম্বারে এসএমই উদ্যোক্তাদের উন্নয়নে ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের হাত ধরেই সিলেট-কে এগিয়ে নিতে হবে।-পরিচালক, বিডা, সিলেট দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও এসএমই ফাউন্ডেশন এর যৌথ উদ্যোগে গত ১২ নভেম্বর ২০২২ (শনিবার) চেম্বার কনফারেন্স হলে “এসএমই উদ্যোক্তাদের বিপণন কৌশল ও ব্যবস্থাপনা” শীর্ষক ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক (উপ-সচিব) জুলিয়া যেসমিন মিলি।

প্রধান অতিথির বক্তব্যে বিডা, সিলেট এর পরিচালক বলেন, বর্তমান সরকার ব্যবসা বান্ধব ও নারী বান্ধব। বিশেষ করে এসএমই খাতের উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এসএমই ফাউন্ডেশন। তিনি বলেন, বাংলাদেশের অন্যান্য স্থানের চেয়ে সিলেটের ভূ-প্রকৃতি কিছুটা আলাদা। এখানে হাওড়, পাহাড়, বনাঞ্চল সবকিছুই বিদ্যমান। তাই সিলেটের সম্ভাবনাময় খাতগুলোকে নিয়ে খাতওয়ারী ট্রেনিং এর ব্যবস্থা করলে তা আরো বেশী ফলপ্রসূ হবে। তিনি বলেন, সিলেটে তেমন কোন ভারী শিল্প নেই। তাই ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের হাত ধরেই এ অঞ্চলকে এগিয়ে নিতে হবে এবং এক্ষেত্রে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বৃদ্ধি করতে হবে। তিনি এসএমই উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটি আয়োজনের জন্য এসএমই ফাউন্ডেশন ও সিলেট চেম্বারকে ধন্যবাদ জানান।

তিনদিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি তাহমিন আহমদ প্রথমবারের মত সিলেট চেম্বার কার্যালয় সফর করায় জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান-কে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ১৯৬৬ সালে প্রতিষ্ঠার পর থেকে সিলেটের ব্যবসা-বাণিজ্য, শিল্প ও এসএমই খাতের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এসএমই উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধি, শিল্প খাতের প্রসার ও নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে সিলেট চেম্বার অব কমার্স এসএমই ফাউন্ডেশন, রপ্তানি উন্নয়ন ব্যুরো, বিসিক সহ বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থার সাথে যৌথ উদ্যোগে বছরব্যাপী নিয়মিত প্রশিক্ষণ কর্মশালা ও সেমিনার আয়োজন করে থাকে। এসব কর্মশালা থেকে প্রশিক্ষণ গ্রহণ করে সিলেটের এসএমই উদ্যোক্তাগণ যেমন লাভবান হয়েছেন, তেমনি অনেক নবীন উদ্যোক্তা গড়ে উঠেছেন। সিলেটের ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে আমাদের এ প্রচেষ্টা আগামীতেও অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, পরিচালক ও সাবেক সিনিয়র সহ সভাপতি মোঃ হিজকিল গুলজার ও জিয়াউল হক, পরিচালক মুশফিক জায়গীরদার, হুমায়ুন আহমদ, মুজিবুর রহমান মিন্টু, আলীমুল এহছান চৌধুরী, ওয়াহিদুজ্জামান চৌধুরী (রাজিব), কাজী মোঃ মোস্তাফিজুর রহমান, সরোয়ার হোসেন ছেদু, জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার জেরিন তাসনিম তাসিন, প্রশিক্ষণার্থী উৎফল বড়ুয়া, শাহানা বেগম, সিলেট চেম্বারের সচিব মোঃ গোলাম আক্তার ফারুক ও কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানে প্রশিক্ষণ গ্রহণকারী ৩০ জন প্রশিক্ষণার্থীর মধ্যে সনদপত্র বিতরণ করা হয়।

ফিউচার আইকন এর প্রতিষ্ঠাতা ও সিইও ইউসুফ ইফতি। তিনি বলেন, যেকোনো প্রতিষ্ঠানে উচ্চ পর্যায় থেকে শুরু করে মিড লেভেল পর্যন্ত কর্মীদের মধ্যে ভালো পারফর্মেন্স ধরে রাখতে হলে এ ধরনের ভালো মানের প্রশিক্ষণ কর্মশালার বিকল্প নেই।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন