1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. satvsunamgonj@gmail.com : Admin. :
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১১:১৬ অপরাহ্ন
  •                          

হাওরাঞ্চলের কথা ইপেপার

ব্রেকিং নিউজ
বাংলা নববর্ষ উপলক্ষে জেলা পুলিশের পান্তা উৎসব পালিত সুনামগঞ্জে একুশে টেলিভিশনের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চুরি হয়ে যাওয়া পাসপোর্ট ও মোবাইল উদ্ধার করে দিলেন এপিবিএন টিম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে মিথ্যা অপপ্রচার দোয়ারাবাজারে মুক্তিযোদ্ধা পরিবারের মানহানির অভিযোগে মামলা দায়ের গোলাপগঞ্জের বিশিষ্ট সমাজসেবক ফরিজ আলীকে জড়িয়ে প্রকাশিত মিথ্যা সংবাদের নিন্দা ও প্রতিবাদ সুনামগঞ্জে মাদ্রাসার শিক্ষার্থীদের মধ্যে কোরআন শরিফ বিতরণ বাংলাদেশ কম্পিউটার সমিতি নির্বাচনে সিলেটের বিজয়ী হয়েছেন দুইজন  দিরাইয়ে দোকান থেকে ৬০ বস্তা সরকারি চাল উদ্ধার সিলেট মহানগরীর আলমপুর থেকে ১০ জুয়াড়ীকে আটক করে জেল হাজতে প্রেরণ করেছে এসএমপি ডিবি পুলিশ সাংবাদিক পারভেজের মায়ের সু—চিকিৎসার জন্য মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে —এমপি নাদেল

যুক্তরাজ্যের বার্ষিক মূল্যস্ফীতিতে স্বস্তি ফিরেছে।

Reporter Name
  • আপডেট করা হয়েছে বুধবার, ১৬ আগস্ট, ২০২৩
  • ৬২ বার পড়া হয়েছে

চলতি বছরের জুলাই মাসে যুক্তরাজ্যের বার্ষিক মূল্যস্ফীতির হার কমে ১৫ মাসের মধ্যে সর্বনিম্ন হয়েছে। দেশটির সরকারি হিসাবে এই চিত্র ফুটে উঠেছে। মূলত জ্বালানির মূল্য কমায় মূল্যস্ফীতিতে এমন স্বস্তি ফিরেছে। খবর আল-জাজিরার।

বুধবার (১৬ আগস্ট) যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান বিভাগ জানিয়েছে, ভোক্তা মূল্যসূচক ৬ দশমিক ৮ শতাংশে দাঁড়িয়েছে, যা জুনের ৭ দশমিক ৯ শতাংশ থেকে কম। এতে সেখানের জীবনযাত্রার ওপর চাপ কিছুটা কমছে বলে মনে করা হচ্ছে।
বিশ্লেষকরাও মূল্যস্ফীতির ব্যাপারে একই ধরনের পূর্বাভাস দিয়েছিল। এরমধ্যে ব্যাংক অব ইংল্যান্ডও রয়েছে। কেন্দ্রীয় ব্যাংকটি ৬ দশমিক ৮ শতাংশ মূল্যস্ফীতির পূর্বাভাস দিয়েছিল।

যদিও জি-৭ ভুক্ত দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি এখনো বেশি রয়েছে। তবে ব্যাংক অব ইংল্যান্ড মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বেশ কয়েকবার সুদের হার বাড়িয়েছে।

দেশটিতে জুলাইতে গ্যাস ও বিদ্যুতের দাম কমেছে। কিন্তু খাদ্যের দাম বেশি রয়েছে। তবে তা গত বছরের একই সময়ের তুলনায় কম।

এদিকে অচলাবস্থা কাটিয়ে প্রথমবারের মতো একটি কন্টেইনার জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়েছে। কৃষ্ণসাগরে সাময়িকভাবে স্থাপিত শিপিং করিডোর ব্যবহার করবে এটি।

ইউক্রেনের অবকাঠামো মন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকভ এক ফেসবুক পোস্টে বলেছেন, হংকং-পতাকাবাহী জাহাজ জোসেফ শুল্ট খাদ্য পণ্যসহ ত্রিশ হাজার মেট্রিক টন মালামাল নিয়ে রওয়ানা দিয়েছে।

জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া-ইউক্রেনের মধ্যে যে শস্য চুক্তি হয়েছিল তার মেয়াদ শেষ হয়েছে। নতুনভাবে হয়নি নবায়ন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন