1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. satvsunamgonj@gmail.com : Admin. :
শনিবার, ২২ জুন ২০২৪, ০৮:৫৭ অপরাহ্ন
  •                          

হাওরাঞ্চলের কথা ইপেপার

ব্রেকিং নিউজ
সিলেটে পাথরবাহী ট্রাকের ভিতরে ২৪৫ বস্তা ভারতীয় চিনিসহ একজনকে আটক করেছে শাহপরান থানা পুলিশ বিশ্বম্ভরপুর থানা পুলিশের উদ্যোগে বন্যার্তদের উদ্ধার ও টানা খাদ্য সামগ্রী বিতরন চালিয়ে যাচ্ছে সুনামগঞ্জের বন্যার্তদের শুকনো খাবার দিলেন ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশন গোয়াইনঘাট থানা পুলিশ কর্তৃক ১৪৩ বস্তা ভারতীয় চিনি ও পরিবহনের কাজে ব্যবহৃত ২টি ট্রাকসহ একজনকে গ্রেফতার জৈন্তাপুর মডেল থানা পুলিশের উদ্যোগে বন্যার্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ কানাইঘাট থানা পুলিশ উদ্যোগে বন্যার্থদের মাঝে ত্রাণ বিতরণ সিলেটের বন্যা প্রতিরোধে সুরমা নদীতে ড্রেজিংয়ের ব্যবস্থা করা হবে— পানি সম্পদ প্রতিমন্ত্রী সিলেটে চিনি কান্ডে জড়িত থাকায় বিয়ানীবাজার ছাত্রলীগের উপজেলা ও পৌর কমিটি বাতিল করেছে কেন্দ্রীয় কমিটি মাধবপুরের মোটরসাইকেল চালক থেকে মাদক সম্রাট মানিকের উত্থানের গল্প চরমহল্লা আইডিয়াল স্কুলের ১০৯ জন শিক্ষার্থীকে রক্তের গ্রুপ জানিয়ে দিয়েছে বাঁধন

মেয়েদের ফুটবল বিশ্বকাপ স্বপ্ন জিইয়ে রেখে ফাইনালে স্পেন

Reporter Name
  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩
  • ৭৪ বার পড়া হয়েছে

এবারের বিশ্বকাপটা দুর্দান্তভাবে শুরু করেছিল সুইডেনের মেয়েরা। টানা পাঁচ ম্যাচ জিতে পঞ্চমবারের মতো সেমিফাইনালের উঠেছিল তারা। কিন্তু টানা দ্বিতীয়বার সেমির গেরো কাটাতে পারল না সুইডিশরা।  ২০০৩ সালের পর দ্বিতীয়বারের মতো ফাইনালের উঠার সুযোগ পাওয়ার ম্যাচে ২–১ গোলে হেরেছে সুইডেন। শেষ মুহূর্তের নাটকীয় জয়ে প্রথমবারের মতো ফাইনালে উঠেছে স্পেন। ফাইনালে উঠায় স্পেনের মেয়েরা নিশ্চয়ই এবার স্বপ্ন দেখতে পারেন জাভি হার্নান্দেজ–আন্দ্রেস ইনিয়েস্তার মতো।

২০১০ সালে প্রথমবার বিশ্বকাপের ফাইনালে উঠে চ্যাম্পিয়ন হয়েছিলেন জাভি–ইনিয়েস্তারা। এবার একই পথে আছেন স্পেনের মেয়েরাও। ফাইনালে উঠার ম্যাচে সুইডেন ছিল কঠিন প্রতিপক্ষ। নক আউট পর্বে টানা দুই ম্যাচে দুই বিশ্বচ্যাম্পিয়নকে বিদায় করে দিয়েছিল তারা। তাদেরই মুখোমুখি হয়েছিল আজ বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো সেমিতে উঠা স্পেন। তাই খেলার আগে প্রতিপক্ষকে সমীহ করার কথাই জানিয়েছিলেন গতকাল সংবাদ সম্মেলনে আসা ফরোয়ার্ড হেন্নি হেরমোসো।

হেরমোসো সমীহের কথা জানালেও মাঠের খেলায় ঠিকই জিতলেন তাঁরা। প্রথমার্ধে কোনো দলই তেমন গোলের সুযোগ তৈরি করতে পারেনি। ৪২ মিনিটে সুইডেন গোলের সুযোগ পেলে বক্সের ভেতর থেকে নেওয়া ফ্রিডোলিনা রোল্ফোর শট প্রতিহত করেন স্পেনের গোলরক্ষক কাতালিনা থমাস। এরপরেই গোলশূন্যে সমতায় বিরতিতে যায় দুই দল।

বিরতি শেষে ৬৯ মিনিটে এগিয়ে যাওয়ার দুর্দান্ত সুযোগ পেয়েছিল স্পেন। বাঁ প্রান্ত থেকে জেনিফার হারমোসো বক্সে ক্রস বাড়ান আলবা রেডোনডোর উদ্দেশ্যে। প্রতিপক্ষের ডিফেন্ডার কড়া পাহারায় রাখায় সে সময় ঠিকভাবে বল গোলবারে রাখতে না পারলেও ফিরতি একটা সুযোগ পেয়েছিলেন তিনি। গোলমুখে রাখলেই এগিয়ে যেত তাঁরা। সতীর্থ সালমা পারাউয়েলো তাঁকে সেই সুযোগ দিলে বাইরে মেরে সুযোগ নষ্ট করেন তিনি।

তবে ১২ মিনিট পরে ঠিকই এগিয়ে যায় স্পেন। কোয়ার্টার ফাইনাল ম্যাচের জয়ের নায়ক সালমা ৮১ মিনিটে গোল করেন। বক্সের ভেতরে কয়েকজনের জটলার মধ্যে থেকে ডান পায়ে দুর্দান্ত শটে গোল করেন তিনি। তাঁর গোলের পরই ম্যাচের নাটকীয়তা শুরু হয়। ১–০ গোলে এগিয়ে থেকে যখন স্পেন উদ্‌যাপনের প্রস্তুতি নিচ্ছিল ঠিক তখনই তাদের স্তব্ধ করে দেন সুইডিস রেবেকা ব্লমকভিস্ট। তবে ৮৮ মিনিটে সুইডেনের সমতায় ফেরানো উল্লাস মুহূর্তেই ফিকে হয়ে যায়। ফিরতি মিনিটেই যে ওলগা কারমোনা ইতিহাস গড়া গোল করেন। তাঁর গোলেই প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে উঠেছে স্পেন। পরে যোগ করা ৭ মিনিটে চেষ্টা করেও গোল শোধ দিতে পারেনি সুইডেন।

এতে করে চতুর্থবারের মতো সেমিফাইনাল থেকে বিদায় নিতে হলো সুইডেনকে। এর আগে ১৯৯১,২০১১ ও ২০১৯ বিশ্বকাপেও একই পরিণতি হয়েছিল তাদের। আর ২০০৩ সালে ট্রফি জয়ের সুবর্ণ সুযোগ পাওয়ার ম্যাচে ২–১ গোলে জার্মানির কাছে হেরে যায় তারা।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন