1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. satvsunamgonj@gmail.com : Admin. :
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৮:৪১ পূর্বাহ্ন
  •                          

হাওরাঞ্চলের কথা ইপেপার

ব্রেকিং নিউজ
সুনামগঞ্জের বন্যা কবলিত ৫০০ পরিবারের মাঝে পূবালী ব্যাংকের খাদ্য সামগ্রী বিতরণ বিশ্বম্ভরপুর থানা পুলিশের সহায়তায় নিখুঁজ আনসার সদস্য আনোয়ারকে সিলেট থেকে উদ্ধার করল পুলিশ তাহেরপুরের টাঙ্গুয়ার হাওরে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ছাই ধ্বংস ও জরিমানা সুনামগঞ্জে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে মাদক ও চোরাচালান বন্ধে সংকল্প ব্যক্ত করেছেন নবনিযুক্ত পুলিশ সুপার এমএন মুর্শেদ এমপি রনজিত সরকারের হস্তক্ষেপে তাহিরপুরে নৌ পথে চাঁদাবাজী বন্ধ : স্বস্তিতে নৌ শ্রমিকসহ ব্যবসায়ীরা নবনিযুক্ত সিলেট পুলিশ সুপারের সাথে সাংবাদিকদের মতবিনিময় তাহেরপুরে বন্যা ক্ষতিগ্রস্তদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার বিতরণ করলেন এমপি রঞ্জিত বিকাশ প্রতারণার ফাঁদে পড়ে ৩১ হাজার টাকা হারালেন সুনামগঞ্জের দরিদ্র কৃষক ছিদ্দেক আলী বিপুল পরিমাণ ভারতীয় নাসির বিড়িসহ এক কারবারিকে আটক করেছে কানাইঘাট থানা পুলিশ বৃহত্তর হরিপুর ট্রাক পিকআপ চালক সমিতির দ্বি—বার্ষিক নির্বাচনে সভাপতি সায়েদ সম্পাদক কামাল

ভুল পরিকল্পনায় ব্যর্থ বিএনপি

নিউজ ডেস্ক
  • আপডেট করা হয়েছে রবিবার, ২১ জানুয়ারী, ২০২৪
  • ৮৩ বার পড়া হয়েছে
ভুল পরিকল্পনায় ব্যর্থ বিএনপি
ভুল পরিকল্পনায় ব্যর্থ বিএনপি

সরকার পতনের যুগপৎ আন্দোলন, দেশব্যাপী সমাবেশ-মহাসমাবেশ, কূটনৈতিক তৎপরতাসহ প্রায় সব কর্মকাণ্ডেই ব্যর্থ হয়েছে বিএনপি। এ ব্যর্থতার জন্য দায়ী দলের শীর্ষ নেতাদের ভুল পরিকল্পনা। এমনকি নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলনের আগে শরিক দলগুলোর মতামত না নেয়াও ছিল ভুল সিদ্ধান্ত। এ নিয়ে বিএনপির প্রতি ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছেন কয়েকটি শরিক দলের শীর্ষ নেতারা।

 

সম্প্রতি রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ভার্চুয়াল উপস্থিতিতে বিএনপির সঙ্গে এক বৈঠক শেষে এ ক্ষোভ প্রকাশ করেন তারা।

 

বৈঠক সূত্র জানায়, বিএনপির পুরনো ভুল শোধরাতে ও ভবিষ্যৎ করণীয় নিয়ে সঠিক পরিকল্পনা করার পরামর্শ দেয় শরিক দলগুলো। তবে তাদের মতামতের গুরুত্ব দেননি তারেক রহমান। তিনি বলেছেন, বিএনপির পরিকল্পনায় কোনো ভুল ছিল না। সিনিয়র নেতারা মাঠে না যাওয়ায় আন্দোলনে সফলতা আসেনি।

 

১২ দলীয় জোটের শরিক গণতন্ত্র মঞ্চের শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, বৈঠকে বিএনপিকে পুরনো ভুল ধরিয়ে দেওয়া হয়েছে। এছাড়া আপাতত কঠোর আন্দোলনে না গিয়ে সভা-সমাবেশের মাধ্যমে জনসম্পৃক্ত কর্মসূচি পালনের পরামর্শ দেওয়া হয়েছে।

 

বৈঠক সূত্রে আরো জানা গেছে, শরিক দলগুলো নানা পরামর্শ দিলেও তা গুরুত্বের সঙ্গে নেয়নি বিএনপি। উল্টো তাদের মন্তব্যের কঠোর সমালোচনা করেছেন তারেক রহমান। শরিকদের হুঁশিয়ারি দিয়ে বলেছেন, জোটে থাকতে হলে বিএনপির সিদ্ধান্ত ও পরিকল্পনা অনুযায়ী কাজ করতে হবে।

 

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, রাজনৈতিক কর্মকাণ্ডে ভুল সিদ্ধান্ত নেয়া বিএনপির পুরনো অভ্যাস। এ কারণে ব্যর্থতাও তাদের নিত্যসঙ্গী। সবশেষ সরকার পতন আন্দোলন, নির্বাচন বর্জনসহ নানা কর্মসূচিতে ব্যর্থ হওয়ার পেছনে বিএনপির শীর্ষ নেতৃত্ব দায়ী। তাদের দূরদর্শিতার অভাবেই দলীয় ও জোটগতভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিএনপি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন