1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. satvsunamgonj@gmail.com : Admin. :
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১১:০৩ অপরাহ্ন
  •                          

হাওরাঞ্চলের কথা ইপেপার

ব্রেকিং নিউজ
বাংলা নববর্ষ উপলক্ষে জেলা পুলিশের পান্তা উৎসব পালিত সুনামগঞ্জে একুশে টেলিভিশনের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চুরি হয়ে যাওয়া পাসপোর্ট ও মোবাইল উদ্ধার করে দিলেন এপিবিএন টিম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে মিথ্যা অপপ্রচার দোয়ারাবাজারে মুক্তিযোদ্ধা পরিবারের মানহানির অভিযোগে মামলা দায়ের গোলাপগঞ্জের বিশিষ্ট সমাজসেবক ফরিজ আলীকে জড়িয়ে প্রকাশিত মিথ্যা সংবাদের নিন্দা ও প্রতিবাদ সুনামগঞ্জে মাদ্রাসার শিক্ষার্থীদের মধ্যে কোরআন শরিফ বিতরণ বাংলাদেশ কম্পিউটার সমিতি নির্বাচনে সিলেটের বিজয়ী হয়েছেন দুইজন  দিরাইয়ে দোকান থেকে ৬০ বস্তা সরকারি চাল উদ্ধার সিলেট মহানগরীর আলমপুর থেকে ১০ জুয়াড়ীকে আটক করে জেল হাজতে প্রেরণ করেছে এসএমপি ডিবি পুলিশ সাংবাদিক পারভেজের মায়ের সু—চিকিৎসার জন্য মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে —এমপি নাদেল

‘ভাস্কর’ এর ৩৩ বছর পূর্তিতে আন্তর্জাতিক সাহিত্য উৎসবের উদ্বোধন

Reporter Name
  • আপডেট করা হয়েছে শুক্রবার, ৩ মার্চ, ২০২৩
  • ৭১ বার পড়া হয়েছে

হাওরাঞ্চলের কথা :: বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সাবেক সদস্য কবি, লেখক আসাদ মান্নান বলেছেন, লিটল ম্যাগাজিন সাহিত্যের মূল ভিত্তি। বাংলা কবিতায় ছোট কাগজের ভূমিকা অনস্বীকার্য। লিটল ম্যাগাজিন ভাস্কর সংস্কৃতমনা মানুষের রূচির কথা চিন্তা করে দীর্ঘ ৩৩ বছর ধরে সেই লক্ষে কাজ করছে। মানুষ হবার সংগ্রাম, মানুষ হবার অভিযাত্রায় খুব কম মানুষ থাকে, কিছু মানুষ আছে আলোর দিকে এগিয়ে যায়। সৃষ্টির লক্ষে মানবতার দিকে লিটল ম্যাগাজিন করা খুবই কঠিন একটি ব্যাপার। কবিতার কোন বৈপরীত্য নেই, কবিতা সার্বভৌম।
তিনি শুক্রবার (৩ মার্চ) সকালে নগরীর জেলা পরিষদ মিলনায়তনে লিটল ম্যাগাজিন ‘ভাস্কর’ এর ৩৩ বছর পূর্তি উপলক্ষে আন্তর্জাতিক সাহিত্য উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। তিনি লিটল ম্যাগাজিন ভাস্করের সম্পাদক পুলিন রায়ের দীর্ঘায়ু কামনা করে ভাস্করের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।
সিলেট মেট্রোপলিটন ইউনিভাসিটির মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল ফতেহ ফাত্তাহ এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিশিষ্ট শিক্ষাবিদ প্রশান্ত কুমার সাহা, কবি ও গবেষক প্রফেসর নৃপেন্দ্রলাল দাস, কলকাতা সাংস্কৃতিক খবরের সম্পাদক কবি কাজল চক্রবর্তী, কলকাতা কবিতা ক্যাম্পাসের সম্পাদক কবি অলক বিশ্বাস, কলকাতা সমান্তরাল ভাবনা এর সম্পাদক কবি পার্থ আচার্য্য, ঢাকা লোক এর সম্পাদক কবি অনিকেত শামীম, ভারতের ত্রিপুরার স্রোত সম্পাদক কবি গোবিন্দ ধর, কবি নজমুল হেলাল, কলকাতার বিশিষ্ট লেখক নিবেদিতা আচার্য্য।
সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজী বিভাগের সহকারি অধ্যাপক প্রণব কান্তি দেব এর সঞ্চালনায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, লিটল ম্যাগাজিন ভাস্কর এর সম্পাদক কবি পুলিন রায়। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বিশিষ্ট লেখক শামসুল আলম সেলিম, মো. নিয়াজ উদ্দিন, মো. আলা উদ্দিন তালুকদার, রঞ্জু রানী মন্ডল, নির্মল রায়, অনিরুদ্ধ রায় পরাগ।
দিনব্যাপী উৎসবের অন্যান্য কর্মসূচীতে ছিল- ‘ভাস্করের ৩৩ বছর: ছোট কাগজের সম্ভাবনা ও প্রতিবন্ধকতা’, ‘বাংলা কবিতায় লোক ঐতিহ্য’ শীর্ষক আলোচনা, স্বরচিত কবিতা পাঠ, সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এর আগে সকাল ১০টায় জেলা পরিষদ প্রাঙ্গন থেকে আন্তর্জাতিক উৎসব উপলক্ষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা পরিষদে গিয়ে শেষ হয়। বিজ্ঞপ্তি

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন