1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. stvsunamgonj@gmail.com : Admin. :
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:০৩ পূর্বাহ্ন

প্রবাসীদের কষ্টার্জিত আয় দিয়েই দেশের চাকা সচল রয়েছে- জেলা প্রশাসক

Reporter Name
  • আপডেট করা হয়েছে বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২
  • ১০৫ বার পড়া হয়েছে

সুনামগঞ্জ টিটিসি থেকে কয়েক মাসে প্রায় ২০ হাজার কর্মী স্বল্প মেয়াদী প্রশিক্ষণ নিয়ে বিদেশে গেছেন এবং প্রবাসে তারা চাকুরী করছেন। দেশের শিক্ষিত স্বল্প শিক্ষিত বেকার যুব-যুবতীরা টিটিসি থেকে কার ড্রাইভিং, অটোমোবাইল, কম্পিউটার প্রশিক্ষন গ্রহন করে বিদেশে গেলে বেতন ভাতাও বেশী পাওয়া যায়।

সিলেট বিভাগের বেশীর ভাগ যুব-যুবতীরা প্রবাসে যেতে আগ্রহী কারন বিদেশে গেলে বেশী অর্থ রোজগার করা যায়। তাই তারা যে কোন উপায়ে বিদেশে যেতে দালালদের কপ্পরে পড়ে অনেক সময় অর্থ ও জীবন ধ্বংশ করে দিচ্ছে। ভুমধ্যসাগরে অনেকেরই সলিল সমাধি হয়েছে। বর্তমান সরকার দেশের বৃহৎ জনগোষ্ঠিকে জনসম্পদে পরিনত করতে দেশ ব্যাপী সরকারী প্রশিক্ষন কেন্দ্র স্থাপন করেছেন এবং যাতে কোন সুদখোর মহাজনের কাছ থেকে বেশী সুদে টাকা না নিতে হয় সে জন্য প্রবাসী কল্যান ব্যাংক স্থাপন করেছেন।

সুনামগঞ্জের সবকটি উপজেলাতে প্রবাসী কল্যান ব্যাংক স্থাপনের চিন্তাভাবনা করছে সরকার। প্রবাসী কল্যান ব্যাংক থেকে বিনা জামানতে সহজ শর্তে ঋণ নিয়ে বিদেশে যেতে পারেন। প্রবাসীদের কষ্টার্জিত আয় দিয়েই দেশের চাকা সচল রয়েছে।

বৃহস্পতিবার সকালে সরকারী কারিগরি প্রশিক্ষন কেন্দ্র সুনামগঞ্জ এর উদ্যোগে ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক’ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো: জাহাঙ্গীর হোসেন এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টিটিসি’র অধ্যক্ষ মো: আব্দুর রব। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মো: জয়নাল আবেদীন, সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি ও এসএটিভি’র জেলা প্রতিনিধি মাহতাব উদ্দিন তালুকদার, লক্ষনশ্রী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব এমএ ওয়াদুদ, প্রবাসী কল্যান ব্যাংকের ম্যানেজার নিবারন চন্দ্র বিশ্বাস প্রমুখ। এ সময় বিদেশগামী শতাধিক যুব-যুবতীরা অংশ গ্রহন করেন। অনুষ্ঠান পরিচালনা করেন শান্তিগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাসুদ আহমদ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন