1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. stvsunamgonj@gmail.com : Admin. :
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
ধর্মপাশায় ছয় বছরের শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগ সুরমা নদীতে সেতু নির্মানসহ বিভিন্ন দাবীতে মানববন্ধন ও লিফলেট বিতরণ চাকুরী করেন বাংলাদেশে ৫ বছর ধরে বসবাস করেন আমেরিকায় প্রধান শিক্ষিকা জেসমিন সুলতানা উন্নয়নের স্বার্থে সবাইকে মিলেমিশে থাকতে হবে : পরিকল্পনামন্ত্রী  শান্তিগঞ্জে পোনামাছ অবমুক্ত করলেন পরিকল্পনামন্ত্রী নৌকাবাইচ প্রতিযোগিতায় পরিকল্পনামন্ত্রী, জনগণই আমাদের সব  রাজনৈতিক নেতৃবৃন্দদের সাথে অপরাজিতার মতবিনিময় তাহিরপুরে শহীদ সিরাজ লেকে পানিতে ডুবে পর্যটক নিহত  সুনামগঞ্জ সাংবাদিক ফোরামের গঠতনন্ত্র অনুমোদিত তাহিরপুরে দ্রুততম সময়ের মধ্যে দৃষ্টিনন্দন পর্যটন কেন্দ্র নির্মান করা হবে- সচিব মোকাম্মেল

নতুন ই-পাসপোর্ট কখন নিবেন?

Reporter Name
  • আপডেট করা হয়েছে বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী, ২০২০
  • ৩২৯ বার পড়া হয়েছে

পুরনো পাসপোর্ট জমা দিয়ে অনেকেই ই-পাসপোর্ট নিতে চাচ্ছেন। কিন্তু কেন..?

বর্তমানে কি সুবিধা আছে এবং ই-পাসপোর্ট এ কি কি সুবিধা একটু জানা যাকঃ

** ই-পাসপোর্ট এর মুল সুবিধা হলো ই-গেট ব্যাবহার করে ইমিগ্রেশন সহজ করা। মানে ই-গেইট দিয়ে আপনার ইমিগ্রেশন এর ঝক্কি ঝামেলা অনেক কমবে।

এখন কথা হলো আমার দেশে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এ ৩ টা গেট ছাড়া বাংলাদেশর কোন ল্যান্ড পোর্ট সহ কোথাও ই-গেইট নাই। সুতরাং আপনে ই-পাসপোর্ট নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়া অন্য যে পোর্ট দিয়েই যান সেই আগের মতোই ইমিগ্রেশন করে যেতে হবে। আর এমন ও না যে বিশ্বে সব দেশেই ই গেট আছে সুতরাং সেখানের ইমিগ্রেশন ও সেই স্বাভাবিক নিয়মেই হবে।

সো শুধু শুধু পুরনো পাসপোর্ট জমা দিয়ে ই-পাসপোর্ট নেওয়ার জন্য লাফালাফি করে লাভ নাই।

কম হলেও আরো ৫ বছর লাগবে আমাদের দেশের ই পাসপোর্ট কাঠামো গড়ে উঠতে আর এটা শুধু আমাদের বিমানবন্দরে হলেই হবে না, আমার যেখানে গন্তব্য সেই বিমানবন্দরে বা ল্যান্ড পোর্ট এ ও ই গেট থাকা লাগবে।

শুধুমাত্র তাহলেই ই-পাসপোর্ট এর পুর্ন সুফল পাওয়া যাবে।।

তাহলে কি ই-পাসপোর্ট এর জন্যে লাফালাফি করবে না…??

নতুন একটা জিনিস হচ্ছে। আধুনিক সুবিধা আস্তে ধীরে পাবেন লাফাতেই আপনি পারেন। তবে বুদ্ধিমানের কাজ হবে আস্তে ধীরে পাসপোর্ট এর মেয়াদ শেষ হলে বা সরকার থেকে এক সময় সবাইকে ই-পাসপোর্ট এর জন্যে বলা হবেই। তখন আপনি পরিবর্তন করতেই পারবেন।

আর আপনার নতুন পাসপোর্ট করা লাগলে বা মেয়াদ শেষ রিনিউ করবেন তাইলে আপনি ই-পাসপোর্ট করে নিতে পারেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন