1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. stvsunamgonj@gmail.com : Admin. :
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
ধর্মপাশায় ছয় বছরের শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগ সুরমা নদীতে সেতু নির্মানসহ বিভিন্ন দাবীতে মানববন্ধন ও লিফলেট বিতরণ চাকুরী করেন বাংলাদেশে ৫ বছর ধরে বসবাস করেন আমেরিকায় প্রধান শিক্ষিকা জেসমিন সুলতানা উন্নয়নের স্বার্থে সবাইকে মিলেমিশে থাকতে হবে : পরিকল্পনামন্ত্রী  শান্তিগঞ্জে পোনামাছ অবমুক্ত করলেন পরিকল্পনামন্ত্রী নৌকাবাইচ প্রতিযোগিতায় পরিকল্পনামন্ত্রী, জনগণই আমাদের সব  রাজনৈতিক নেতৃবৃন্দদের সাথে অপরাজিতার মতবিনিময় তাহিরপুরে শহীদ সিরাজ লেকে পানিতে ডুবে পর্যটক নিহত  সুনামগঞ্জ সাংবাদিক ফোরামের গঠতনন্ত্র অনুমোদিত তাহিরপুরে দ্রুততম সময়ের মধ্যে দৃষ্টিনন্দন পর্যটন কেন্দ্র নির্মান করা হবে- সচিব মোকাম্মেল

দক্ষিণ সুনামগঞ্জে পঞ্চায়েতী কবরস্থান দখলমুক্ত করলেন উপজেলা প্রশাসন

বিশেষ প্রতিনিধি:
  • আপডেট করা হয়েছে রবিবার, ৬ জুন, ২০২১
  • ৪৪১ বার পড়া হয়েছে

দক্ষিন সুনামগঞ্জের হাসকুড়ি ধলমৈশা গ্রামের পঞ্চায়েতী করবস্থান অবৈধ দখলমুক্ত করলেন উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার দুপুরে দক্ষিন সুনামগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভুমি) অফিসের সার্ভেয়ার ও ধলমৈশা গ্রামের গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে পরিমাপ করে গ্রামবাসীর পক্ষে কবরস্থাণের দখল সমজিয়ে দেন।

এ কবরস্থানের দখল নিয়ে স্থানীয় প্রভাবশালী ও আবুল লন্ডনীর চাচাত ভাই জোরামুলে দখল করে রাখেন এবং গেল কয়েক বছর ধরে সরকারী খাস খতিয়ানভুক্ত করবস্থাণে কোন মুসলিমকে সমাহিত করতে বাধার সৃষ্টি করেন। এমনকি ঐ লন্ডনী সরকারী খাস জমিতে পঞ্চায়েতী করবস্থান কোন ধরনের পরিমাপ না করতে সহকারী জজ আদালতে মোকদ্দমাও দায়ের করেছিল। যা পরবর্তীতে খারিজ হয়ে যায়।

ধলমৈশা গ্রামের আব্দুল আহাদ জানান, আমাদের গ্রামের করবস্থান নিয়ে ছোটখাট ঝগড়া ছিল। প্রশাসনের সহযোগিতায় ঝগড়ার অবসান করা হয়েছে। স্থানীয় গ্রামবাসীর মধ্যে যারা মারা যাবেন তাদেরকে এই কবরস্থানে দাফন করা হবে। যেহেতু দু’পক্ষই শান্তিপূর্ন সমাধান করা হয়েছে এবং এখন উন্নয়নমুলক কর্মকান্ড করা হবে।

পূর্ববীরগাও ইউনিয়নের চেয়ারম্যান নুর কালাম জানান, আমার ইউনিয়নের ধলমৈশা গ্রামে একটি করবস্থান নিয়ে দীর্ঘ দিন ধরে বিরোধ ছিল। স্থানীয় উপজেলা প্রশাসনের সহযোগিতায় বিরোধটি নিস্পত্তি করা হয়েছে। অদ্য উপজেলা সহকারী কমিশনার(ভুমি) অফিসের সার্ভেয়ার উপস্থিত হয়ে গ্রামের গন্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে সরকারী খাস জমি ২৬শতক ভুমি করবস্থান হিসেবে চিহ্নিত করা হয়েছে। উক্ত স্থাণে ধলমৈশা গ্রামের মুসলমানদের দাফন করা হবে। পূর্ববীরগাও ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সালেক মিয়া জানান, আমাদের ধলমৈশা গ্রামের লন্ডন প্রবাসী আবুল মিয়া গত দুই বছর ধরে করবস্থানটি জোরামুলে দখলে রেখেছিল এবং গ্রামের কোন মুসলমানকে দাফন করতে বাধা নিষেধ করতেন এবং এ নিয়ে স্থানীয় উপজেলা প্রশাসনসহ জেলা প্রশাসকের বিরুদ্ধেও মামলা দায়ের করেছিলেন।

উপজেলা প্রশাসনের সহযোগিতায় মামলাটি প্রত্যাহার পূর্বক সার্ভেয়ার দ্বারা পরিমাপ পূর্বক পঞ্চায়েতী করবস্থানের স্থান নির্ধারন করা হয়েছে। ফলে এই কবরস্থানে গ্রামের মুসলিমদের দাফন করতে আর কোন বাধা রইল না। আমরা গ্রামবাসী সবাই খুশি। তবে আবুল লন্ডনীর পক্ষের কাউকে ঘটনাস্থলে উপস্থিত না থাকায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি। নবাগত দক্ষিন সুনামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো: আনোয়ারুজ্জামান জানান, হাসকুড়ি মৌজাস্থিত সরকারী খাস জমিতে ধলমৈশা গ্রামে একটি করবস্থান নিয়ে এক লন্ডন প্রবাসী ও গ্রামবাসীর মধ্যে বিরোধ ছিল। ভবিষ্যতে যাতে কোন ধরনের হানাহানি না ঘটেসে জন্য স্থানীয়দের নিয়ে আলাপ আলোচনার মাধ্যমে সরকারী সার্ভেয়ার দ্বারা পরিমাপ করে পঞ্চায়েতী করবস্থানের সীমানা নির্ধারন পূর্বক বিরোধটির স্থায়ী সমাধান করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন