1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. stvsunamgonj@gmail.com : Admin. :
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
ধর্মপাশায় ছয় বছরের শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগ সুরমা নদীতে সেতু নির্মানসহ বিভিন্ন দাবীতে মানববন্ধন ও লিফলেট বিতরণ চাকুরী করেন বাংলাদেশে ৫ বছর ধরে বসবাস করেন আমেরিকায় প্রধান শিক্ষিকা জেসমিন সুলতানা উন্নয়নের স্বার্থে সবাইকে মিলেমিশে থাকতে হবে : পরিকল্পনামন্ত্রী  শান্তিগঞ্জে পোনামাছ অবমুক্ত করলেন পরিকল্পনামন্ত্রী নৌকাবাইচ প্রতিযোগিতায় পরিকল্পনামন্ত্রী, জনগণই আমাদের সব  রাজনৈতিক নেতৃবৃন্দদের সাথে অপরাজিতার মতবিনিময় তাহিরপুরে শহীদ সিরাজ লেকে পানিতে ডুবে পর্যটক নিহত  সুনামগঞ্জ সাংবাদিক ফোরামের গঠতনন্ত্র অনুমোদিত তাহিরপুরে দ্রুততম সময়ের মধ্যে দৃষ্টিনন্দন পর্যটন কেন্দ্র নির্মান করা হবে- সচিব মোকাম্মেল

তাহিরপুরে ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর বেকার যুবকদের দৈনিক যাতায়াত ভাতা প্রদানে অনিয়মের অভিযোগ

বিশেষ প্রতিনিধি:
  • আপডেট করা হয়েছে শনিবার, ২৯ মে, ২০২১
  • ৪০৮ বার পড়া হয়েছে

শিক্ষিত বেকার যুবকদের বেকার ভাতা ও প্রশিক্ষন কর্মসূচী চালু করেছে সরকার। যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে এ কর্মসূচী চালু করেছে। সুনামগঞ্জ জেলার ১১ উপজেলার মধ্যে একমাত্র তাহিরপুর উপজেলাকে ন্যাশনাল সার্ভিস কর্মসূচীর আওতায় ৫০০ বেকার যুবককে প্রশিক্ষন দিয়ে আসছেন যুব উন্নয়ন অধিদপ্তর।

শনিবার দুপুরে তাহিরপুর উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর থেকে দৈনিক যাতায়াত ভাতা প্রদানে অনিয়মের অভিযোগ উঠেছে।
যুব উন্নয়ন অধিদপ্তর সুত্র জানায়, চলতি বছরের ৭ মার্চ থেকে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। ইতিমধ্যে এ প্রকল্পের অধিনে ৫শ বেকার যুবক প্রশিক্ষণে অংশ গ্রহন করছেন। তাদেরকে প্রত্যেককে মাসিক ৩ হাজার টাকা করে ৩ মাস এবং প্রতিদিন যাতায়াত বাবদ প্রত্যেককে ১শ টাকা করে মাসিক ৩ হাজার দেয়ার বিধান রয়েছে। প্রথম সিফ্ট এ প্রশিক্ষনে অংশ গ্রহনকারীদের মাসিক ৩ হাজার টাকা করে ৩ মাসের ৯ হাজার টাকা ভাতা ব্যাংক এশিয়ার এজেন্টের মাধ্যমে প্রত্যেক শিক্ষার্থীর নামে প্রদান করলেও দৈনিক যাতায়াত ভাতা ব্যাংকে কিংবা এজেন্টের মাধ্যমে না দিয়ে নগদে প্রদান করায় অনিয়মের অভিযোগ উঠেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রশিক্ষনার্থী জানান, তাহিরপুর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ইকবার হোসেন ভুইয়া বেকার যুবকদের প্রশিক্ষন ভাতা ব্যাংকের মাধ্যমে পরিশোধ করলেও যাতায়াত ভাতা বাবদ দৈনিক ১শ টাকা হারে মাসিক ৩ হাজার টাকা না দিয়ে কম দেয়া হচ্ছে। অবশিষ্ট টাকায় অনিয়ম করছেন। শিক্ষার্থীরা আরও অভিযোগ করে জানান, দৈনিক ১শ টাকা হারে যাতায়াত ভাতা ৩০ দিনে ৩ হাজার টাকা দেয়ার বিধান থাকলেও তাহিরপুর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ইকবাল হোসেন ভুইয়া কোন কোন বেকার যুবকদের ২৪০০ টাকা, ২৬০০ টাকা হারে প্রদান করছেন। বাকী টাকা যুবকদের না দিয়ে নয়ছয় করছেন।

জানতে চাইলে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ইকবার হোসেন ভুইয়া জানান, সরকারী নির্দেশনা অনুয়ায়ী যে প্রশিক্ষনার্থী যতদিন উপস্থিত থাকবেন তাকে ঐ দিনের দৈনিক যাতায়াত ভাতা দেয়া হবে। মোট কথা তাদের হাজিরা রেজিষ্টার অনুযায়ী দৈনিক যাতায়াত ভাতা দেয়া হচ্ছে। কোন ধরনের অনিয়ম করা হচ্ছে না। এ বিষয়ে কোন ধরনের পত্র আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি এখনও ইউএনও মহোদয়ের অফিসে আছি।

এ ব্যাপারে যুব উন্নয়ন অধিদপ্তর সুনামগঞ্জ এর উপ-পরিচালক মো: শাহনুর আলম জানান, প্রত্যেক প্রশিক্ষনার্থীকে দৈনিক ভিত্তিক ১শ টাকা হারে মাসে ৩ হাজার টাকা যাতায়াত ভাতা ব্যাংকের মাধ্যমে দেয়ার কথা রয়েছে। তবে উপজেলা কমিটির সভাপতি ইউএনও সাহেব এর পরামর্শে দৈনিক যাতায়াত ভাতা প্রদান করা হচ্ছে। যাতায়াত ভাতা প্রদানে কোন ধরনের অনিয়ম সহ্য করা হবে না। কোন কোন প্রশিক্ষনার্থীকে ২৪০০ টাকা দেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি তাহিরপুর যাচ্ছি বিষয়টি জেনে আপনাকে জানাতে পারব।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন