1. mdjoy.jnu@gmail.com : admin : Shah Zoy
  2. satvsunamgonj@gmail.com : Admin. :
শনিবার, ২২ জুন ২০২৪, ১০:০২ অপরাহ্ন
  •                          

হাওরাঞ্চলের কথা ইপেপার

ব্রেকিং নিউজ
সিলেটে পাথরবাহী ট্রাকের ভিতরে ২৪৫ বস্তা ভারতীয় চিনিসহ একজনকে আটক করেছে শাহপরান থানা পুলিশ বিশ্বম্ভরপুর থানা পুলিশের উদ্যোগে বন্যার্তদের উদ্ধার ও টানা খাদ্য সামগ্রী বিতরন চালিয়ে যাচ্ছে সুনামগঞ্জের বন্যার্তদের শুকনো খাবার দিলেন ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশন গোয়াইনঘাট থানা পুলিশ কর্তৃক ১৪৩ বস্তা ভারতীয় চিনি ও পরিবহনের কাজে ব্যবহৃত ২টি ট্রাকসহ একজনকে গ্রেফতার জৈন্তাপুর মডেল থানা পুলিশের উদ্যোগে বন্যার্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ কানাইঘাট থানা পুলিশ উদ্যোগে বন্যার্থদের মাঝে ত্রাণ বিতরণ সিলেটের বন্যা প্রতিরোধে সুরমা নদীতে ড্রেজিংয়ের ব্যবস্থা করা হবে— পানি সম্পদ প্রতিমন্ত্রী সিলেটে চিনি কান্ডে জড়িত থাকায় বিয়ানীবাজার ছাত্রলীগের উপজেলা ও পৌর কমিটি বাতিল করেছে কেন্দ্রীয় কমিটি মাধবপুরের মোটরসাইকেল চালক থেকে মাদক সম্রাট মানিকের উত্থানের গল্প চরমহল্লা আইডিয়াল স্কুলের ১০৯ জন শিক্ষার্থীকে রক্তের গ্রুপ জানিয়ে দিয়েছে বাঁধন

জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে— কৃষি মন্ত্রী

Reporter Name
  • আপডেট করা হয়েছে বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪
  • ২৩ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার:

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করে দেশের কৃষি আজ এগিয়ে যাচ্ছে। কৃষি বিজ্ঞানি ও কৃষি গবেষকদের কল্যাণে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ন হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশে কৃষি গবেষণার ভিত্তি রচনা করেছিলেন। আর তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কৃষি আধুনিকতা ছেঁায়া পেয়েছে। তাঁর হাত ধরেই কৃষি ক্ষেত্রে দেশ এগিয়ে যাচ্ছে। তিনি আরও বলেন বর্তমান সরকার কৃষি ও কৃষক বান্ধব। কৃষিকে এগিয়ে নেয়ার জন্য সরকার সার ও বীজসহ অন্যান্য কৃষি সামগ্রীতে ভর্তুকি দিচ্ছে। আন্তর্জাতিক পরিমন্ডলের সাথে তাল মিলিয়ে দেশের কৃষিকে এগিয়ে নিতে হলে শিক্ষক, গবেষক ও বিজ্ঞানিদের এক সাথে কাজ করতে হবে।

২৩ মে বৃহস্পতিবার সকাল ১০টায় নগরীর আমান উল্লাহ কনভেনশন সেন্টারে কৃষি বিশ^বিদ্যালয় রিসার্চ সিস্টেম (সাউরেস) এর উদ্যোগে ২দিন ব্যাপি এডভান্সড কৃষি গবেষণা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করা হয়। সম্মেলন অনুষ্ঠানে প্রধান অতিথি’র ভার্চুয়ালি বক্তব্য রাখেন কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুস শহীদ এমপি।

এ সময় মন্ত্রী বলেন জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে যে সকল দেশ রয়েছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম।  বিভিন্ন সমস্যা মোকাবেলা করে কৃষি গবেষকদের কল্যাণে দেশ আজ এগিয়ে যাচ্ছে। অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষকের বক্তৃতায় সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা ঃ মোঃ জামাল উদ্দিন ভূঞা বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত ভিশন ২০৪১ বাস্তবায়নে কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

জীব বৈচিত্র্যের অন্যতম উপাদান কৃষি, প্রাণিজ সম্পদ, মৎস্য সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে কৃষি বিজ্ঞানিগণ নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

সাউরেস পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ ছফি উল্লাহ ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মোঃ তোফাজ্জল ইসলাম।

সহযোগী প্রফেসর ড. তিলক চন্দ্র নাথ ও ড. ফাহমিদা ইসহাক এর যৌথ সঞ্চালনায় বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবশীষ সরকার, কোরিয়ার রোগ ও প্রতিরোধ এজেন্সির পরিচালক ড. লি হি, ভারতের বিধান চন্দ্র বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মানস মোহন অধিকারী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাউরেসের অতিরিক্ত পরিচালক ড. মুহাম্মদ মাহমুদুল ইসলাম। সম্ভাবনার উন্মোচন ও সম্ভাব্য চ্যালেঞ্ছ মোকাবেলায় স্মার্ট কৃষি প্রযুক্তি প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক কৃষি সম্মেলনে আমেরিকা, জাপান, ইতালী, অস্ট্রেলিয়া, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, ভারত, চায়না, কেনিয়া ও বাংলাদেশসহ বিভিন্ন দেশের ৪৫টি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের ৬ শতাধিক শিক্ষক, গবেষক ও বিজ্ঞানিবৃন্দ অংশগ্রহণ করেন।

এই সম্মেলনের ফলে কৃষি বিষয়ে গবেষণারত বিজ্ঞানিদের মাঝে সহযোগীতার ক্ষেত্র প্রসারিত হবে। সম্মেলনে ৮টি সেশনে প্রায় তিন শতাধিক বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করার কথা রয়েছে।

উল্লেখ্য ২০০৮ সালে সাউরেসের যাত্রা শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় ছয় শতাধিক গবেষণা কার্যক্রম সাউরেসের তত্ত্বাবধানে সফলভাবে সম্পন্ন করা হয়েছে।##

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন